ইনসাইড পলিটিক্স

আসন বাড়াতে শেষ মুহুর্তে সর্বোচ্চ দর কষাকষি ১৪ দলের শরিকদের


প্রকাশ: 16/12/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ১৪ দলের শরিকদের আসন কমিয়েছে আওয়ামী লীগ। একাদশ সংসদ নির্বাচনে শরিকদেরকে ১৬টি আসনে ছাড় দেওয়া হলেও এবার তা কমিয়ে ৭ করা হয়েছে। বর্তমান সংসদে প্রতিনিধিত্ব থাকা বিকল্প ধারা ও তরিকত ফেডারেশনকে ছাড় দেয়নি ক্ষমতাসীন দল। মাজারভিত্তিক দল তরিকত এখনও প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকে চেয়ে থাকার কথা জানিয়েছে।

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, চাওয়ার সঙ্গে প্রাপ্তির মিল হয়নি। স্বাভাবিকভাবেই খারাপ লাগছে। তাই আমরা আসন বৃদ্ধির  দাবি জানিয়েছি। ইতোমধ্যে আওয়ামী লীগের সমন্বয়ক আমির হোসেন আমুকে জানানো হয়েছে। দলটির সভাপতির সঙ্গে কথা বলে সিদ্ধান্ত জানাতে বলেছি আমরা।

শরিক দলগুলোর প্রার্থীরা এবারও নৌকা প্রতীকে ভোট করবেন বটে। কিন্তু এবার তাদের ভোগাচ্ছে আওয়ামী লীগের স্বতন্ত্র ইস্যু। কেননা, শেষ পর্যন্ত হেভিওয়েট স্বতন্ত্ররা মাঠ না ছাড়লে শরিকদের জন্য জয় তুলে আনা ততটা সহজ হবে না। 

হাসানুল হক ইনু বলেন, আমরা স্বতন্ত্র প্রার্থীদের প্রত্যাহার করে নিতে আওয়ামী লীগকে অনুরোধ করেছি। কারণ আমরা চাই না জোটের মধ্যে একটি আওয়ামী-জাসদ সংঘর্ষ হোক। এছাড়া সাংঘর্ষিক কোনও পরিস্থিতির সৃষ্টি হোক।

মাঠের রাজনীতি কিংবা জনসমর্থনের প্রশ্নে ছোট দল হলেও মামলার রাজনীতিতে ঝানু খেলোয়াড় তরিকত ফেডারেশন। দলটির চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি। ১৪ দলের শরিক হিসেবে নৌকা প্রতীকে চট্টগ্রাম-২ আসনে নির্বাচিত হয়েছেন টানা দু’বার। কিন্তু এবার আওয়ামী লীগ তাকে আসন না দেয়ায় নাখোশ তিনি। 

চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারি বলেন, আমাদের মামলায় জামায়াতের নিবন্ধন বাতিল হয়েছে। আমাদের মামলাতেই নিজামী-মুজাহিদ গ্রেপ্তার হয়েছে। ফলে মানবতাবিরোধী অপরাধের বিচার করা গেছে। আমরা এমন একটি দল, যাদের জন্য আওয়ামী লীগ ও সরকার উপকৃত হয়েছে। 

তিনি বলেন, এবার আমাকে আসন দেয়া হয়নি। তাতে আমি নাখোশ। কারণ, চারবারের এমপি আমি।  তবে কোন বিবেচনায় দেয়া হয়নি, সেটা আমার কাছে পরিষ্কার নয়। কিন্তু সামনে সময় আছে। আশা করি, বিষয়টি জানতে পারব। এখন দেখার বিষয় শেষ মুহুর্তে আওয়ামী লীগ শরিকদের কতটুকু ছাড় দেয়।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭