ইনসাইড পলিটিক্স

জাপার সঙ্গে আসন সমঝোতা: প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র, নেই নৌকা


প্রকাশ: 17/12/2023


Thumbnail

দফায় দফায় বৈঠকের পর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির সঙ্গে সমাঝোতায় পৌছেছে আওয়ামী লীগ। ২৬ টি আসন পাওয়া কথা বলা হলেও তা এখনো চূড়ান্ত নয়।

তথ্যসূত্রগুলো বলছে, জাতীয় নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের কাছ থেকে ৫০ আসনে ছাড় পাওয়ার আশায় ছিল সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। ক্ষমতাসীনরা ২৫ থেকে ২৬ আসন ছাড়ার আশ্বাস দিয়েছে। ছাড় দেওয়া আসনে নৌকার প্রার্থী তুলে নেওয়া হলেও স্বতন্ত্র প্রার্থী সরাবে না আওয়ামী লীগ।

গতকাল শনিবার (১৬ ডিসেম্বর) জাতীয় সংসদ ভবনে বৈঠক করেন। এতে আওয়ামী লীগের পক্ষে উপস্থিত ছিলেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং সাংগঠনিক সম্পাদক মির্জা আজম। জাতীয় পার্টির পক্ষে ছিলেন দলের সিনিয়র কো-চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ এবং মহাসচিব মো. মুজিবুল হক চুন্নু।

রোববার (১৭ ডিসেম্বর) গণমাধ্যমের একটি প্রতিবেদন সূত্রে জানা যায়, আসন সমঝোতায় ২৬টি আসন পেয়েছে জাতীয় পার্টি (জাপা)। এরা হলেন—ঠাকুরগাঁও-৩ আসনে হাফিজ উদ্দিন আহমেদ, কিশোরগঞ্জ-৩ আসনে মো. মুজিবুল হক চুন্নু, রংপুর-১ আসনে হোসেন মকবুল শাহরিয়ার, রংপুর-৩ আসনে জিএম কাদের, নীলফামারী-৪ আসনে আহসান আদেলুর রহমান, কুড়িগ্রাম-১ আসনে মুস্তাফিজ, কুড়িগ্রাম-২ আসনে পনির উদ্দিন আহমেদ, নারায়ণগঞ্জ-৫ আসনে সেলিম ওসমান, গাইবান্ধা-১ আসনে শামীম পাটোয়ারী, গাইবান্ধা-২ আসনে মো. আব্দুর রশিদ সরকার, সিলেট-৩ আসনে মো. আতিকুর রহমান, নীলফামারী-৩ আসনে রানা মোহাম্মদ সোহেল ও বগুড়া-৩ আসনে নুরুল ইসলাম তালুকদার।

এ ছাড়াও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে আব্দুল হামিদ, চট্টগ্রাম-৮ আসনে সুলেমান আলম শেঠ, বগুড়া-২ আসনে শরিফুল ইসলাম জিন্নাহ, সাতক্ষীরা-২ আসনে মো. আশরাফুজ্জামান, ফেনী-৩ আসনে মাসুদ উদ্দিন চৌধুরী, চট্টগ্রাম-৫ আসনে আনিসুল ইসলাম মাহমুদ, পটুয়াখালী-১ আসনে রুহুল আমিন হাওলাদার, ময়মনসিংহ-৫ আসনে সালাহ উদ্দিন আহমেদ মুক্তি, ময়মনসিংহ-৮ আসনে ফখরুল ইমাম, পিরোজপুর-৩ আসনে মো. মাশরেকুল আজম রবি, হবিগঞ্জ-১ আসনে মো. আব্দুল মুনিম চৌধুরী, মানিকগঞ্জ-১ আসনে জহিরুল আলম রুবেল ও বরিশাল-৩ আসনে গোলাম কিবরিয়া টিপু।

তথ্যসূত্রে জানা যায়, টানা দুবারের প্রধান বিরোধী দল জাতীয় পার্টির বর্তমান একাদশ জাতীয় সংসদে ২৩ জন সদস্য রয়েছেন। তাদের মধ্যে চারজন ছাড়া বাকিরা এবারও দলীয় প্রতীকে নির্বাচনি যুদ্ধে অবতীর্ণ হবেন। চারজনের মধ্যে আবার বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এবং তার ছেলে রাহগির আল মাহি সাদ এরশাদ এবার নির্বাচন করছেন না। জাতীয় পার্টির সাবেক মহাসচিব মশিউর রহমান রাঙ্গা এবং ডা. রুস্তম আলী ফরাজী দল থেকে ইতিঃপূর্বে বাদ পড়েছেন।

২০১৮ সালের নির্বাচনে জাতীয় পার্টির সঙ্গে সমঝোতা হয় ২৭টি আসনে। তবে সাতটি আসন উন্মুক্ত রাখা হয়। নির্বাচনে জাতীয় পার্টি ২২ আসনে জয়ী হয়। পরে উপনির্বাচনে আরও একটি আসনে জয়ী হলে দলটির সংসদ-সদস্যের সংখ্যা দাঁড়ায় ২৩। এর আগে ২০১৪ সালের ৫ জানুয়ারির বিএনপিহীন নির্বাচনে জাতীয় পার্টিকে ৪২ আসনে সমর্থন দেয় আওয়ামী লীগ। এবারের নির্বাচনেও আওয়ামী লীগ এবং জাতীয় পার্টি একই পথে হাঁটছে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭