ওয়ার্ল্ড ইনসাইড

তাইওয়ানে ৩০ কোটি ডলারের কৌশলগত সরঞ্জাম বিক্রি করছে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 17/12/2023


Thumbnail

তাইওয়ানের কৌশলগত তথ্য ব্যবস্থাপনা খাতে ৩০ কোটি ডলারের সরঞ্জাম বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগের সদর দফতর পেন্টাগন। সংক্ষেপে সি৪ নামে পরিচিতি কমান্ড, কনট্রোল, কমিউনিকেশন ও কম্পিউটার বিভাগে সক্ষমতা বাড়াতে এ সহায়তা দেয়া হচ্ছে বলে জানিয়েছে পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি। 

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এই সহায়তা তাদের যৌথ যুদ্ধ কমান্ড ও নিয়ন্ত্রণ ব্যবস্থার কার্যকারিতা বজায় রাখতে সহায়তা করবে। এর মাধ্যমে বর্তমান ও ভবিষ্যৎ হুমকি মোকাবেলায় শক্তিশালী হবে তাইওয়ান।

তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে বেইজিং। বরাবরই স্বশাসিত দ্বীপটিতে সামরিক সহায়তা দেয়ার বিরোধিতা করে আসছে চীন। এ কারণে ওয়াশিংটনের সঙ্গে উত্তেজনাকর পরিস্থিতি বিরাজ করছে।

মন্ত্রণালয় বলেছে, তাইওয়ানের চারপাশে চীনা কমিউনিস্ট বাহিনীর ঘন ঘন সামরিক অভিযান আমাদের জন্য একটি গুরুতর হুমকি। তাইওয়ান আশা করে, এক মাসের মধ্যে এই সহায়তা কার্যকর হবে। এই সহায়তার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানানো হয়েছে।

তাইওয়ানের প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানিয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের পক্ষ থেকে তাইপের কাছে ১২তম অস্ত্র বিক্রির এই চুক্তিটি মার্কিন সরকার তাইওয়ান দ্বীপের প্রতিরক্ষামূলক চাহিদাকে যে গুরুত্ব দেয় তার প্রতিফলন।

শরিবার তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, গত ২৪ ঘণ্টায় তারা তাইওয়ান প্রণালীর সংবেদনশীল মধ্যরেখা অতিক্রম করে নয়টি চীনা সামরিক বিমানকে শনাক্ত করেছে। এই মধ্যরেখাটি দু'দেশের মধ্যে একটি অনানুষ্ঠানিক সীমানা হিসাবে কাজ করত। তবে চীনের বিমান বাহিনী এখন নিয়মিতভাবে এর উপর দিয়ে তার বিমান প্রেরণ করছে।

গণতান্ত্রিকভাবে শাসিত তাইওয়ান গত চার বছর ধরে দ্বীপটির কাছে বারবার চীনা সামরিক কার্যকলাপের অভিযোগ করেছে। কারণ বেইজিং তাইওয়ানকে তার সার্বভৌমত্বের অংশ বলে বারবার দাবি করে আসছে।

তাইওয়ানের সরকার বলছে যে, কেবল দ্বীপের জনগণই তাদের ভবিষ্যত নির্ধারণ করতে পারে। আগামী ১৩ জানুয়ারি রাষ্ট্রপতি এবং জাতীয় সংসদীয় নির্বাচন অনুষ্ঠিত হবে যা চীনের সাথে দ্বীপের ভবিষ্যত সম্পর্ক নির্ধারণ করবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭