ইনসাইড গ্রাউন্ড

যা পারেননি সাকিবরা তা করেছেন যুবারা


প্রকাশ: 18/12/2023


Thumbnail

টাইগার যুবাদের এখন পর্যন্ত সবচেয়ে বড় সাফল্য হলো অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়। বাংলাদেশ মূল দল যেখানে এত বড় সাফল্য আনতে পারেনি এখও সেখানে ছোট টাইগাররা তা করে দেখিয়েছে। বরাবরই খুব সম্ভাবনাময় এই যুবারা। তারাই পরবর্তীতে জাতীয় দল লিড করে।

২০২৩ এশিয়া কাপেও তারা আরেকটি চ্যাম্পিয়নের স্বীকৃতি এনেছে। বলা যায় এশিয়ার বিশ্বকাপ জয় করেছে রাব্বি-শিবলীরা। সেমিফাইনালে শক্তিশালী ভারতকে হারিয়ে ফাইনালে আরব আমিরাতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। অথচ, বাংলাদেশ জাতীয় দলই কখনো এশিয়া কাপ চ্যাম্পিয়ন হতে পারেনি। মুশফিক-সাকিবরা অবশ্য ২০১২, ২০২৬ ও ২০১৮ সালে তিনবার রানারআপ হয়েছিলেন।

প্রথমে বড় সংগ্রহ গড়ে জয়ের ভিত গড়ে দিয়েছিলেন টাইগার ব্যাটাররা। পরে বোলারদের দারুণ বোলিং প্রদর্শনীতে প্রতিপক্ষের ব্যাটিং লাইনআপ রীতিমতো ধ্বসে যায়। আর এই জয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো যুব এশিয়া কাপের শিরোপা জিতলো বাংলাদেশ। 

২০২৩ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে ১৯৬ রানের ব্যবধানে হারিয়ে দেয় বাংলাদেশের ছেলেরা। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে আগে ব্যাট করে ২৮৩ রানের লক্ষ্য ছুঁড়ে দিয়েছিল বাংলাদেশ। জবাবে ৮৭ রান তুলতেই সব উইকেট হারিয়ে ফেলে আমিরাতের যুবারা। 

সবমিলিয়ে আসরের অপরাজিত চ্যাম্পিয়ন হলো টাইগার যুবারা। সেটিও রেকর্ড গড়ে। যুব এশিয়া কাপ ইতিহাসে এটিই সবচেয়ে বড় জয়। আগেরটি ছিল আফগানিস্তানের, ২০১৭ সালে পাকিস্তানের বিপক্ষে ১৮৬ রানে জিতেছিল তারা।

এবারের আগে মাত্র একবার অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ২০১৯ আসরে শিরোপা নির্ধারণী ম্যাচে ভারতের কাছে হেরে চ্যাম্পিয়নের স্বাদ বঞ্চিত হয় যুব টাইগাররা। সবমিলিয়ে ১৯৮৯ সালে শুরু হওয়া যুব এশিয়া কাপে রেকর্ড আটবার শিরোপা জেতে ভারত। মাঝে ২০১৭ সালে চ্যাম্পিয়ন হয় আফগানিস্তান। অর্থাৎ, বাংলাদেশের জয়ে যুব এশিয়া কাপ পেল নতুন চ্যাম্পিয়ন।

আজ লক্ষ্য তাড়ায় নেমে নড়বড়ে শুরু পায় আমিরাত। দলীয় ১২ রানের প্রথম উইকেট হারানো আমিরাত পাওয়ার প্লে'তে হারায় আরও ৩ উইকেট। পাওয়ার প্লে শেষ হওয়ার পর দ্বাদশ ওভারেই যোগ হয় আরও এক উইকেট। সেই ধাক্কা আর সামলে উঠতে পারেনি আমিরাত। উইকেট পতনের মিছিলে যুক্ত হয় বাকিরাও। চারে নেমে হারের ব্যবধান কমানো ২৫ রানের ইনিংস খেলেন ধ্রুব। 

ফাইনালে উইকেট শিকারীর তালিকায় নাম লেখান বাংলাদেশের চার বোলার। এর মধ্যে মারুফ ও বর্ষণ ৩টি করে, ইকবাল হোসেন ইমন এবং পারভেজ রহমান জীবন পান ২টি করে উইকেট। 

এর আগে আশিকুর রহমান শিবলির দারুণ এক সেঞ্চুরিতে ভর করে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে আজ সংযুক্ত আরব আমিরাতকে ২৮৩ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে বাংলাদেশের ছেলেরা। দুবাইয়ে টস হেরে আগে ব্যাট করতে নেমে অবশ্য ভালো শুরু পায়নি বাংলাদেশ। ওপেনার জিশান ইসলাম (৭) বিদায় নেন দ্রুতই। কিন্তু এরপর ১২৫ রানের জুটি গড়ে মোড় বদলে দেন শিবলি এবং চৌধুরী মোহাম্মদ রিজওয়ান। 

রিজওয়ান ৭১ বলে ৬০ রান করে বিদায় নিলেও চাপে পড়েনি বাংলাদেশ। কারণ এরপর ফের আরিফুল ইসলামকে নিয়ে গুরুত্বপূর্ণ আরেকটি জুটি গড়েন শিবলি। এর মাঝেই আসরে নিজের দ্বিতীয় সেঞ্চুরির দেখা পান তিনি। এই ম্যাচের আগের চার ম্যাচে ২টি ফিফটি ও একটি সেঞ্চুরি ছিল তার। আসরে একমাত্র ব্যাটার হিসেবে ৩৫০-এর বেশি রানও করেছেন শিবলি। 

শিবলি ধরে খেললেও অন্যপ্রান্তে আরিফুল হক রানের চাকা সচল রাখতে দারুণ ভূমিকা রাখেন। ব্যাট হাতে দৃষ্টিনন্দন কিছু শট খেলে তিনি তুলে নেন ফিফটিও।  ব্যক্তিগত ফিফটির পর অবশ্য টিকতে পারেননি আরিফুল।  

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭