ওয়ার্ল্ড ইনসাইড

মাটির নিচে পাওয়া হামাসের চার কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গে কি নেই!


প্রকাশ: 18/12/2023


Thumbnail

এবার ইসরায়েলের সেনাবাহিনী ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের একটি চার কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গের খোঁজ পাওয়ার দাবি জানিয়েছে। তাদের তথ্য অনুযায়ী, এটিই হামাসের সবচেয়ে বড় সুড়ঙ্গ। বার্তাসংস্থা এএফপির এক ফটোগ্রাফারকে সুড়ঙ্গের ভেতর প্রবেশ করার সুযোগ দিয়েছিল ইসরায়েলি সেনারা। ওই ফটোগ্রাফার জানিয়েছেন, সুড়ঙ্গটি এতটাই প্রশস্ত যে, এটির ভেতর যানবাহনও চলাচল করতে পারবে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানিয়েছে, রোববার (১৭ ডিসেম্বর) মাইক্রো ব্লগিং সাইট এক্সে সুড়ঙ্গটির একটি ভিডিও প্রকাশ পেয়েছে। তাদের দাবি, হামাসই এ ভিডিওটি ধারণ করেছে। যেটি তারা গোয়েন্দা তথ্যের মাধ্যমে পেয়েছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে, সুড়ঙ্গটি চার কিলোমিটার দীর্ঘ। এটির প্রবেশদ্বার ইরেজ ক্রসিং থেকে মাত্র ৪০০ মিটার দূরে অবস্থিত। এই ইরেজ ক্রসিং দিয়ে গাজার সাধারণ মানুষ কাজ ও চিকিৎসার জন্য ইসরায়েল প্রবেশ করতেন।

ইসরায়েলি বাহিনী আরও জানিয়েছে, সুড়ঙ্গটি তৈরির দায়িত্বে ছিলেন হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ারের ভাই ও খান ইউনিস ব্যাটালিয়নের কমান্ডার মোহাম্মদ সিনওয়ার।

ইসরায়েলের দাবি, সুড়ঙ্গটি তৈরি করতে মিলিয়ন মিলিয়ন ডলার ও কয়েক বছর সময় ব্যয় করেছে হামাস।

সুড়ঙ্গটির ভেতর পয়ঃনিষ্কাশন ব্যবস্থা, বিদ্যুৎ, ভেন্টিলেশন, সুয়েজ, যোগাযোগ ব্যবস্থা এমনকি রেললাইনও রয়েছে। সুড়ঙ্গটির ফ্লোর মাটির। এটির দুই পাশের দেওয়ালগুলো কংক্রিটের। আর সুড়ঙ্গটির প্রবেশদ্বারটি দেড় ইঞ্চি প্রশস্ত মেটাল সিলিন্ডারের।

ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, কনস্ট্রাকশনের পণ্যবাহী একটি যান সুড়ঙ্গটির ভেতর দিয়ে যাচ্ছে। তারা দাবি করেছে, সুড়ঙ্গের ভেতর অনেক অস্ত্রও পাওয়া গেছে। যেগুলো হামলার জন্য তৈরি রাখা ছিল।

 

সূত্র: এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭