ইনসাইড গ্রাউন্ড

১০ জন নিয়েই ‘চ্যাম্পিয়ন’ বসুন্ধরা কিংস


প্রকাশ: 18/12/2023


Thumbnail

বেশ কয়েক বছর ধরেই বাংলাদেশের ক্লাব ফুটবলের অন্যতম শক্তি হয়ে ওঠা বসুন্ধরা কিংস দেশের ফুটবলে অবদান রেখেই যাচ্ছে। দেশে-বিদেশে সুনাম কুড়াচ্ছে। স্বাধীনতা কাপ ফুটবলের ফাইনালে তারা ঐতিহ্যবাহী মোহামেডানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়ে আবারও তাদের শক্তির প্রমাণ দিল। গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে শুরুতে দশ জনের দলে পরিণত হয় বসুন্ধরা। এরপর ম্যাচে পিছিয়েও পড়ে। তবে সেখান থেকেই ঘুরে দাঁড়ায় কিংসরা। গোল পরিশোধ করে এগিয়ে যায়, এরপর হলো চ্যাম্পিয়ন।

আজ স্বাধীনতা কাপের ফাইনালে মোহামেডান স্পোর্টিং ক্লাবকে ২-১ গোলে হারিয়ে তৃতীয়বারের মতো এই টুর্নামেন্টের শিরোপা জিতল কিংস। এমানুয়েলের গোলে সাদা-কালোরা এগিয়ে গেলেও কিংসকে ম্যাচে ফেরান রাকিব হোসেন। আর শিরোপা নিশ্চিতের গোলটি করেন দরিয়েলতন গোমেজ।

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মণি স্টেডিয়ামে দর্শকের ঢল নেমেছিল। ফাইনাল দেখতে গ্যালারিতে তিল ধারণের জায়গা ছিল না। সমর্থকদের হতাশ করেনি দুই দল। ফাইনালে উপভোগ্য একটি ম্যাচই উপহার দিয়েছে কিংস ও মোহামেডান।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে কিংস। প্রতিপক্ষকে পরীক্ষা নিতে যথারীতি সুলেমানে দিয়বাতেই মূল ভরসা ছিল মোহামেডানের; শুরু থেকে ডান দিক দিয়ে দিয়াবাতেও আক্রমণে ওঠার চেষ্টা করছিলেন, কিন্তু সোহেল রানার কড়া পাহারায় সুবিধা করতে পারছিলেন না।

 

চতুর্থ মিনিটে ভালো সুযোগ আসে কিংসের সামনে। তবে বক্সের ভেতরে বলের নিয়ন্ত্রণ নিলেও ভারসাম্য ধরে রেখে ঠিকঠাক শট করতে পারেননি রফিকুল ইসলাম, দূর্বল শটে বল যায় পোস্টের বাইরে। চতুর্দশ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে জোরাল শট নেন রবিনহো, ঝাঁপিয়ে আটকান মোহামেডান গোলরক্ষক সুজন হোসেন। এই অর্ধে দুই দলই দেখে শুনে খেলার চেষ্টা করে।

মধ্য বিরতির পর জমে ওঠে ম্যাচ। দশ জনের দলে পরিণত হয় বসুন্ধরা কিংস। মোহামেডানের ওমর বাবুকে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন উইঙ্গার রফিকুল ইসলাম। কিংসের একজন না থাকার সুযোগ পরের মিনিটেই কাজে লাগায় সাদা-কালোরা। মোজাফফরভের কর্নারে বক্সে জটলার মধ্যে হেডে জাল খুঁজে নেন এমানুয়েল সানডে। পিছিয়ে পরা কিংস দ্রুতঅ ধাক্কা সামাল দেয়। ম্যাচে ফিরতে সময় নেয় মাত্র দুই মিনিট। মিগেল ও রোবিনহোর দারুণ রসায়নে আক্রমণে যায় কিংস, বক্সে রোবিনহোর প্রচেষ্টা সাদা-কালো এক ডিফেন্ডারের গায়ে লেগে ফেরা বল পেয়ে সোজা জালে পাঠান রাকিব হোসেন।

দশ জনের কিংস রক্ষণ সামলে খেলতে থাকে। নিচ থেকে আক্রমণে যাওয়া চেষ্টা করে। কিন্তু প্রতিপক্ষের বক্সে গিয়ে খেই হারাচ্ছিলেন রোবিনহোরা। অবশেষে ৮৬ মিনিটে পেয়ে যায় কাঙখিত গোল। ম্যাচে কয়েকবার সুযোগ নষ্ট করা দরিয়েতন এনে দেন শিরোপা নিশ্চিতের গোলটি। মিগেলের বাড়ানো পাস বক্সে পেয়ে নিখুঁত শটে বল জালে পাঠান ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। বাকি সময়ে ব্যবধান ধরে শিরোপা উৎসবে মাতোয়ারা হয় বসুন্ধরা কিংস।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭