ওয়ার্ল্ড ইনসাইড

এআই প্রযুক্তিতে ভাষণ দিলেন মোদি


প্রকাশ: 18/12/2023


Thumbnail

সম্প্রতি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের রমরমা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বলেছিলেন, এটি সমাজের কাছে যেমন আশীর্বাদ, তেমন সমাজকে ধ্বংস করার হাতিয়ারও। এর অপব্যবহার রুখতে বিশেষ পদক্ষেপের দাবিও তোলেন তিনি। এবার এআই প্রযুক্তি ব্যবহার করে ভাষণ দিয়েছেন নরেন্দ্র মোদি।

গত রোববার দুদিনের সফরে বারাণসী পৌঁছান নরেন্দ্র মোদি। বিকশিত ভারত সংকল্প যাত্রা এবং কাশী তামিল সঙ্গমম উদ্বোধনে হাজির ছিলেন তিনি। উত্তর ও দক্ষিণ ভারতের সংস্কৃতির মেলবন্ধন ঘটানোর বিশেষ অনুষ্ঠান এই কাশী তামিল সঙ্গমম। এসময় নিজের লোকসভা কেন্দ্রে ১৯ হাজার কোটি টাকার ৩৭টি উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা তার।

এ উপলক্ষে বারাণসীতে তামিলনাড়ু ও কাশীর মানুষ নিজেদের সংস্কৃতিকে তুলে ধরবেন। সেই অনুষ্ঠানে ভাষণ রাখতে গিয়েই এআই ব্যবহার করলেন মোদি। প্রথমবার তার ভাষণে ব্যবহৃত হয়েছে রিয়েল টাইম এআই ট্রান্সলেশন প্রযুক্তি। 

কী কাজ এই প্রযুক্তির? 

দক্ষিণ ভারতের লোক, যারা হিন্দি ভাষা বুঝতে পারবেন না, তাদের জন্য রিয়েল টাইমে সেই ভাষণ তামিলে ট্রান্সলেট করে দেয় এআই। এই প্রসঙ্গে মোদি বলেন, আজ নতুন প্রযুক্তি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের ব্যবহার হলো এখানে। এটাই নতুন সূচনা। আশা করি, আগামী দিনে এই প্রযুক্তিই আমায় আপনাদের কাছে পৌঁছে দিতে আরও বেশি সাহায্য করবে।

সফরে বিকশিত ভারত সংকল্প যাত্রাতে অংশ নেবেন মোদি। এই যাত্রার মাধ্যমে দেশবাসীর জন্য মোদি সরকার যে সব প্রকল্প তথা স্কিম চালু করেছে, তারই প্রচার ও প্রসার ঘটবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭