ওয়ার্ল্ড ইনসাইড

মিশরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী আল-সিসি


প্রকাশ: 18/12/2023


Thumbnail

মিশরের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন আবদেল ফাত্তাহ আল-সিসি। এবার নিয়ে তৃতীয় মেয়াদে তিনি মিশরের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হলেন। 

সোমবার দেশটির জাতীয় নির্বাচন কর্তৃপক্ষ জানিয়েছে, সিসি ৮৯ দশমিক ৬ শতাংশ ভোট পেয়েছেন। খবর আল-জাজিরার

২০১৩ সালে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুত করার পর প্রেসিডেন্ট হন সিসি। ২০১৮ সালে তিনি পুনরায় নির্বাচিত হন। আগের দুটি নির্বাচনেই তিনি ৯৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন।

তবে আন্তর্জাতিক পর্যবেক্ষকরা সিসির শাসনামলে মিশরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলেছেন।

আরব বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ মিশরে তিন দিনের নির্বাচনের পর মঙ্গলবার ভোটগ্রহণ শেষ হয়েছে। প্রতিবেশী গাজায় ইসরাইল-হামাস যুদ্ধ চলাকালে এবং দেশটিতে অর্থনৈতিক সংকটের সময় এ ভোট অনুষ্ঠিত হলো। 

এর আগে সিসি রাষ্ট্রপতি থাকা অবস্থায় রাষ্ট্রপতির ক্ষমতার মেয়াদ সংশোধন কনে। তিনি রাষ্ট্রপতির মেয়াদ চার বছর থেকে বাড়িয়ে ছয় বছর করেছেন। সেইসঙ্গে পরপর দুই মেয়াদের সীমা দুই থেকে বাড়িয়ে তিন মেয়াদ করেছেন।

সিসি আরও তিনজন প্রার্থীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। তাদের কেউই হাই প্রোফাইল ছিলেন না। তবে তার প্রধান বিরোধী প্রার্থীর অভিযোগ, তার প্রচারণা বাধাগ্রস্ত হয়েছে এবং কয়েক ডজন সমর্থককে গ্রেফতার করা হয়েছে। 

মিশরের প্রেসিডেন্ট নির্বাচনে সিসি তার প্রার্থিতা ঘোষণা করেছিলেন চলতি বছরের ২ অক্টোবর। সেসময় তিনি এই নির্বাচনকে ‘নতুন ম্যান্ডেটের স্বপ্ন’ বলে অভিহিত করেছিলেন। এর আগে ২০১৩ সালের ৩ জুন অভ্যুত্থানে ব্রাদারহুডের প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতাচ্যুতির মাধ্যমে ক্ষমতায় বসেছিলেন সিসি। 

এই নির্বাচনে জয়ের মাধ্যমে ২০৩০ সাল পর্যন্ত টানা ১৬ বছর  ক্ষমতায় থাকবেন সিসি।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭