ওয়ার্ল্ড ইনসাইড

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে ৩০০ জন উদ্ধার


প্রকাশ: 18/12/2023


Thumbnail

অস্ট্রেলিয়ার উত্তর-পূর্বাঞ্চলে বন্যার পানি থেকে কমপক্ষে ৩০০ জনকে উদ্ধার করা হয়েছে। সোমবার (১৮ ডিসেম্বর) স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

কর্মকর্তারা জানান, কয়েক ডজন মানুষ এখনও বাড়ির ছাদে আটকে আছে। এছাড়া শহরের ১ লাখ ৬০ হাজার মানুষ খাবার পানির সংকটে রয়েছে।

সোমবার কেয়ার্নে বৃষ্টি কমলেও পাশ্ববর্তী পোর্ট ডগলাস, ডেনট্রি, কুকটাউন, উজাল উজাল ও হোপ ভ্যালে আরও বৃষ্টির পূর্বাভাসসহ জরুরি সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বন্যার কারণে সোমবার কেয়ার্নস বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে।

কুইন্সল্যান্ড রাজ্যের পুলিশ কমিশনার ক্যাটারিনা ক্যারল বলেন, এবারের বন্যা একেবারে ধ্বংসাত্মক রুপ ধারণ করেছে। গত রাতে আমরা ভয়াবহ চ্যালেঞ্জিং সময় পার করেছি। রাতে আমরা কমপক্ষে ৩০০ জনকে উদ্ধার করেছি। তবে কারও মৃত্যু বা গুরুতর আহতের সংবাদ পাওয়া যায়নি।’

কর্মকর্তারা জানিয়েছেন, ৩০০ বাসিন্দাকে উজাল উজালের আদিবাসী এলাকা থেকে হেলিকপ্টারে করে সরিয়ে নেওয়া হবে। উদ্ধারদের মধ্যে ৯ জন প্রাপ্তবয়স্ক এবং একটি ৭ বছর বয়সী শিশু হাসপাতালের ছাদে রাত কাটিয়েছে।

একটি গ্রীষ্মমণ্ডলীয় ক্যাটাগরি ২ ঘূর্ণিঝড় বুধবার উজাল উজালের পাশ দিয়ে অতিক্রম করেছে। ঘূর্ণিঝড়ের শক্তিশালী বাতাসে ওই এলাকার সামান্য ক্ষতি হলেও ভারী বৃষ্টিপাতে পুরো এলাকা তলিয়ে গেছে। বন্যার পানির তোড়ে রাস্তা ও রেললাইন ভেঙে গেছে এবং বিভিন্ন এলাকার মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। প্রায় ১৪ হাজার বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান সোমবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

: ইউএনবি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭