ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের শীর্ষ সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের মৃত্যু নিয়ে যত তোলপাড়


প্রকাশ: 19/12/2023


Thumbnail

ভারতের শীর্ষ সন্ত্রাসী দাউদ ইব্রাহিমের জন্ম ১৯৫৫ সালে। মুম্বাইয়ের একটি বস্তিতে তাঁর বেড়ে ওঠা। ১৯৯৩ সালে মুম্বাই বোমা হামলার ঘটনার পর ভারত ছেড়ে যান তিনি। ১২ মার্চের ওই হামলায় ২৫৭ জন নিহত হন। আহত হন ৭০০ জনের বেশি মানুষ। ওই বোমা হামলার মূল পরিকল্পনাকারী হিসেবে দাউদ ইব্রাহিমকেই সন্দেহ করা হয়।

সম্প্রতি গত ১৫ ডিসেম্বর মুম্বাই বোমা হামলার এই মূল পরিকল্পনাকারীকে পাকিস্তানে অজ্ঞাত কিছু মানুষ বিষপ্রয়োগ করেছে বলে দাবি করা হচ্ছে। বলা হচ্ছে, বিষপ্রয়োগের পর অসুস্থ হয়ে পড়া দাউদ ইব্রাহিম রোববার করাচির একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তার এই মৃত্যুর খবরে উত্তাল হয়ে উঠেছে পাকিস্তান ও ভারতের সামাজিক যোগাযোগমাধ্যম; যদিও উৎস যাচাইয়ে এই দাবিটির সত্যতা নিশ্চিত হওয়া যায়নি।

এদিকে, গুঞ্জন আরও জোরদার হয় কিছু স্ক্রিনশট সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে। তাতে দেখা যায়, এক্সে (সাবেক টুইটার) একটি পোস্টে পাকিস্তানের তত্ত্বাবধায়ক সরকারের প্রধান আনোয়ারুল হক কাকার দাউদের মৃত্যুর খবর নিশ্চিত করে তাঁর আত্মার শান্তি কামনা করেছেন।

আর এ কারণেই দাউদ ইব্রাহিম মারা গেছেন বলে অনেকে দৃঢ়ভাবে বিশ্বাসও করছেন। কিন্তু আনোয়ার উল হক কাকারের নামে করা এক্স পোস্টটির ফ্যাক্ট চেকিংয়ে ভিন্ন তথ্য মিলেছে। দেখা গেছে যে কাকারের ওই অ্যাকাউন্টটি ভূয়া।

ভাইরাল স্ক্রিনশটটি গভীরভাবে বিশ্লেষণ করে দেখা যায়, তার নাম ব্যবহার করে যে অ্যাকাউন্ট থেকে বার্তাটি ছড়িয়েছে, সেটির সাথে আনোয়ার উল হকের অফিসিয়াল অ্যাকাউন্টের মিল নেই।

উল্লেখ্য, এক্সে আনোয়ার উল হকের অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে সর্বশেষ গত ১৬ ডিসেম্বর একটি পোস্ট করা হয়, যেখানে তিনি কুয়েতের আমির শেখ নাওয়াফ আল-আহমাদ আল-জাবের আল-সাবাহর মৃত্যুতে শোক প্রকাশ করেছিলেন।

ওই পোস্টে কাকার লিখেছিলেন, ‘‘কুয়েতের আমির মহামান্য শেখ নাওয়াফ আল আহমদ আল জাবের আল সাবাহ মারা গেছেন। এই খবরে আমি গভীরভাবে শোকাহত। শোকের এই মুহূর্তে কুয়েতের রাজপরিবার এবং কুয়েতের জনগণের প্রতি সংহতি জানায় পাকিস্তান। বিদেহী আত্মাকে আল্লাহ জান্নাতুল ফিরদৌসে সর্বোচ্চ স্থান দান করুন। পাক-কুয়েত সম্পর্ককে শক্তিশালী করার জন্য প্রয়াত আমির সর্বদা স্মরণীয় হয়ে থাকবেন।’’

অবশেষে সকল তথ্যের সত্যতা যাচাই–বাছাইকারী ওয়েবসাইট ডিএফআরএসি জানিয়েছে, ছড়িয়ে পড়া স্ক্রিনশটে যে এক্স অ্যাকাউন্টটি দেখা গেছে, তা আনোয়ারুল হক কাকারের নয়। সেটি ভুয়া। কাকারের আসল যে এক্স অ্যাকাউন্ট, তাতেও স্ক্রিনশটের মতো কোনো পোস্ট পাওয়া যায়নি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭