ইনসাইড পলিটিক্স

আপিল করেও প্রার্থীতা ফিরে পেলেন না শাম্মী


প্রকাশ: 19/12/2023


Thumbnail

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী শাম্মী আহমেদের প্রার্থিতা বাতিল রেখেই সিদ্ধান্ত দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারছেন না নৌকা মনোনিত এই প্রার্থী। 

শাম্মী আহমেদের আবেদনটি আপিল বিভাগের চেম্বার আদালতে আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) শুনানির জন্য ওঠে। শুনানি নিয়ে চেম্বার বিচারপতি এম ইনায়েতুর রহিম ‘নো অর্ডার’ দেন। 

তথ্যসূত্র বলছে, প্রার্থীতা ফিরে পেতে ইসির সিদ্ধান্তের বৈধতা নিয়ে রিট করেছিলেন শাম্মী আহমেদ, যা গতকাল সোমবার (১৮ ডিসেম্বর) সরাসরি খারিজ করে দেন হাইকোর্ট। হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে এবং বৈধ প্রার্থী হিসেবে মনোনয়নপত্র গ্রহণ ও প্রতীক বরাদ্দে নির্দেশনা চেয়ে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করেন। 

আদালতে শাম্মী আহমেদের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী শাহ মঞ্জুরুল হক, সঙ্গে ছিলেন আইনজীবী এম হারুনুর রশীদ খান। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন আইনজীবী তৌহিদুল ইসলাম।

পরে আইনজীবী তৌহিদুল ইসলাম একটি গণমাধ্যমকে বলেন, ‘শাম্মীর আবেদনের শুনানি নিয়ে চেম্বার আদালত “নো অর্ডার” দিয়েছেন। ফলে শাম্মীর প্রার্থিতা বাতিল করে ইসির দেওয়া সিদ্ধান্ত এবং তার রিট খারিজ করে হাইকোর্টের দেওয়া রায় বহাল রইল। ফলে শাম্মী নির্বাচনে অংশ নিতে পারবেন না।’

বরিশাল-৪ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ছিলেন শাম্মী আহমেদ। তবে তার দ্বৈত নাগরিকত্ব আছে উল্লেখ করে এ নিয়ে রিটার্নিং কর্মকর্তার কাছে অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য পঙ্কজ নাথ। রিটার্নিং কর্মকর্তা শাম্মী আহমেদের মনোনয়নপত্র অবৈধ ঘোষণা করেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭