ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলের পক্ষে গাজায় যুদ্ধে যাওয়া নাগরিকদের বিচার করবে দক্ষিণ আফ্রিকা


প্রকাশ: 19/12/2023


Thumbnail

দক্ষিণ আফ্রিকার কিছু সংখ্যক নাগরিক গাজায় যুদ্ধ করার জন্য ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীতে (আইডিএফ) যোগ দিয়েছে। আর এমন খবরে গভীরভাবে উদ্বিগ্ন প্রকাশ দক্ষিণ আফ্রিকার সরকার। ইসরায়েলের পক্ষে গাজায় যুদ্ধে যাওয়া নাগরিকদের বিচার করবে বলে জানিয়েছে দেশটির সরকার।

দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি সিরিল রামাফোসা ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের আক্রমণকে গণহত্যা অভিহিত করে এমনটি জানিয়েছেন। গতকাল সোমবার (১৮ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল।

দক্ষিণ আফ্রিকার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বেশ কয়েকজন ইসরায়েলি সেনা, যারা দক্ষিণ আফ্রিকার নাগরিকও, গাজায় যুদ্ধ করতে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীতে (আইডিএফ) যোগ দিয়েছে কিংবা যোগ দেওয়ার কথা ভাবছে। গণমাধ্যমের এমন খবরে গভীর উদ্বেগ প্রকাশ করছে সরকার।

মন্ত্রণালয় আরও বলেছে, এ ধরনের পদক্ষেপ সম্ভাব্য আন্তর্জাতিক আইন লঙ্ঘন এবং আন্তর্জাতিক অপরাধ। এ কারণে তারা বিচারের আওতায় আসতে পারেন। তাদের বিচারের সম্মুখীন করার ব্যাপারে দক্ষিণ আফ্রিকা দায়বদ্ধ। যে যুদ্ধে দক্ষিণ আফ্রিকা সমর্থন করে না এমন যুদ্ধে জড়িত থাকা নাগরিকদের দক্ষিণ আফ্রিকার জাতীয়তা কেড়ে নেওয়া হতে পারে বলেও হুমকি দিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

গাজায় ইসরায়েলের হয়ে ঠিক কতজন দক্ষিণ আফ্রিকার নাগরিক যুদ্ধ করছে তা জানায়নি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়। অবশ্য তাদের সম্পর্কে খোঁজখবর নেওয়ার কথা আগেই জানিয়েছিল দেশটির নিরাপত্তা সংস্থা এসএসএ।

ফিলিস্তিন ইস্যুতে দীর্ঘদিন ধরে বেশ সোচ্চার দক্ষিণ আফ্রিকা। ক্ষমতাসীন আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) পার্টি প্রায়ই বর্ণবাদের বিরুদ্ধে নিজস্ব সংগ্রামের সঙ্গে ফিলিস্তিনের লড়াইয়ের মিল রয়েছে বলে অভিহিত করে আসছে।    হামাসের হামলায় ইসরায়েলের প্রতিক্রিয়ার তীব্র নিন্দা করে দক্ষিণ আফ্রিকা ইসরায়েল থেকে তার সব কূটনীতিকদের সরিয়ে নিয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭