ওয়ার্ল্ড ইনসাইড

যে কথা হলো সৌদি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ব্লিঙ্কেনের ফোনালাপে


প্রকাশ: 19/12/2023


Thumbnail

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরে ইসরায়েল সংশ্লিষ্ট জাহাজে হামলা চালাচ্ছে ইরান-সমর্থিত হুথি বিদ্রোহীরা। সর্বশেষ গতকাল হুথি বিদ্রোহীরা লোহিত সাগরে পণ্যবাহী দুটি জাহাজে ড্রোন হামলা চালিয়েছে।

বাণিজ্যিক জাহাজে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলার বিষয়ে সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিঙ্কেন সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের সঙ্গে ফোনে কথা বলেছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, অ্যান্থনি ব্লিঙ্কেন ও প্রিন্স ফয়সাল বিন ফারহানের মধ্যে ফোনালাপের পর মার্কিন পররাষ্ট্র দপ্তর একটি বিবৃতি দিয়েছে। তবে ফোনালাপের বিষয়ে সৌদি আরবের কোনো বক্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর বিবৃতি বলা হয়, দক্ষিণ লোহিত সাগরের আন্তর্জাতিক জলসীমায় বাণিজ্যিক জাহাজে হুথিদের অব্যাহত হামলার নিন্দা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী। সামুদ্রিক নিরাপত্তা বজায় রাখতে তিনি সব অংশীদারদের মধ্যে সহযোগিতার আহ্বান জানিয়েছেন।

হুথিদের হামলা থেকে বাণিজ্যিক জাহাজ রক্ষায় বেশ কয়েকটি দেশ একমত হয়েছে। দক্ষিণ লোহিত সাগর ও এডেন উপসাগরে যাতায়াতকারী জাহাজগুলোকে যৌথ টহলের মাধ্যমে নিরাপত্তা দিবে তারা । তবে এই দেশগুলো ফিলিস্তিনিদের সমর্থন করছে।

অবশ্য সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী চলতি মাসের শুরুতে বলেছিলেন, গাজায় অবিলম্বে যুদ্ধ বন্ধ করতে হবে। তিনি অভিযোগ করেন, বিশ্বের সরকারগুলো এ সংঘাত বন্ধের বিষয়টিকে অগ্রাধিকার হিসেবে দেখছে বলে মনে হয় না।

সম্প্রতি জাতিসংঘ গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির দাবি জানিয়েছে। তবে যুক্তরাষ্ট্র ও ইসরায়েল এ দাবিকে উপেক্ষা করে চলছে। তারা বলছে, যুদ্ধবিরতি হলে তা হামাসকে পুনরায় সংগঠিত হওয়ার সুযোগ করে দেবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭