ওয়ার্ল্ড ইনসাইড

সপ্তাহজুড়ে ভূমিকম্পের পর আইসল্যান্ডে ব্যাপক অগ্ন্যুৎপাত


প্রকাশ: 19/12/2023


Thumbnail

সপ্তাহজুড়ে ঘন ঘন ভূমিকম্পের পর আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত শুরু হয়েছে আইসল্যান্ডের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত রিকজানিস উপদ্বীপে । বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। 

এর আগে আইসল্যান্ডের রাজধানী রিকজাভিকের কাছে রিকজানিস উপদ্বীপে কয়েক সপ্তাহ মৃদু ও মাঝারি মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। অগ্ন্যুৎপাত ও লাভার উদ্গীরণ শুরু হওয়ার আগেও অন্তত এক ঘণ্টা ভূমিকম্প হয়েছে। ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে অগ্ন্যুৎপাতের বিভিন্ন ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। 

বার্তা সংস্থা রয়টার্স অগ্ন্যুৎপাতের ছবি ও ভিডিও প্রকাশ করেছে। এতে দেখা গেছে, ফাটল থেকে লাভা ছড়িয়ে পড়ছে। রাতের অন্ধকার আকাশের বিপরীতে লাভার উজ্জ্বল হলুদ ও কমলা রং অদ্ভুত এক দৃশ্যের জন্ম দিচ্ছিল। 

আইসল্যান্ডের আবহাওয়া দপ্তর জানিয়েছে, স্থানীয় সময় গতকাল সোমবার অগ্ন্যুৎপাতের কারণে বিস্তীর্ণ এলাকাজুড়ে লাভা ও ধোঁয়া ছড়িয়ে পড়েছে। এতে পার্শ্ববর্তী শহর হুমকির মধ্যে রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। 

আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে স্থানীয়দের জন্য সতর্কতা জারি করে বলা হয়, ‘গ্রিন্দাভিক শহরের উত্তরে হাগাফেল পর্বতে অগ্ন্যুৎপাত শুরু হয়েছে। গ্রিন্দাভিক শহরটি থেকে মাত্র কয়েক কিলোমিটার দূরে এই আগ্নেয়গিরি। অগ্ন্যুৎপাত ও ভূমিকম্পের ফলে আইসল্যান্ডের রাজধানী রিকজাভিক থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত এই পর্বতের পাদদেশে একটি ফাটল দেখা দিয়েছে, যা গ্রামের দিকে এগিয়ে যাচ্ছে। 

দুর্যোগ শুরু হওয়ার অবশ্য অনেক আগে থেকেই শহর থেকে প্রায় ৪ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। এই অগ্ন্যুৎপাতের কেন্দ্রস্থলের নাম ব্লু ল্যাগুন, যেটির অবস্থান রিকজানিসের মৎসজীবীদের শহর গ্রিন্ডভিকের কাছেই।

স্থানীয় পুলিশ বলছে, তারা অগ্ন্যুৎপাতের কারণে সতর্কতা বাড়িয়েছে এবং ওই অঞ্চলে জনসাধারণকে না যেতে সতর্ক করেছেন উদ্ধারকর্মীরা। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭