ওয়ার্ল্ড ইনসাইড

আর একবার ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে পারবেন বাইডেন


প্রকাশ: 19/12/2023


Thumbnail

রাশিয়া সাথে চলমান যুদ্ধে এবার বেশ বিপদেই পড়তে যাচ্ছে ইউক্রেন। ইউক্রেন যুদ্ধ পরিচালনার জন্য বিভিন্ন সাহায্য সহযোগিতা পায় মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে থেকে। তবে এবার সেই সাহায্য বন্ধ হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। এমনটি জানিয়েছে মার্কিন প্রশাসন। দেশটি জানিয়েছে, তারা আর মাত্র একবার ইউক্রেনকে সামরিক সহায়তা দিতে পারবে। মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ইউক্রেনকে আর মাত্র একবার সামরিক সহায়তার দেওয়ার ব্যবস্থা করতে পারবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এরপর নতুন করে সহায়তা প্যাকেজের জন্য কংগ্রেসের ওপর নির্ভর করতে হবে। যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কারবি সোমবার সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। 

ইউক্রেনসহ বিদেশে সামরিক সহায়তা পাঠাতে আরও ৬ হাজার কোটি ডলারের তহবিলের জন্য কংগ্রেসের অনুমোদনের চেষ্টা চালাচ্ছে বাইডেন প্রশাসন।

হোয়াইট হাউস জানিয়েছে, ইউক্রেনকে ডিসেম্বরের মধ্যে আরেকটি সামরিক সহায়তার প্যাকেজ দেওয়ার পরিকল্পনা করছেন প্রেসিডেন্ট বাইডেন। এর পর কিয়েভকে আর কোনো সহায়তা দিতে হলে কংগ্রেসের অনুমোদন নিতে হবে। ফলে সামনে আর ইউক্রেনকে সহায়তার বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

তবে কংগ্রেসের অনুমোদনের চেষ্টা চালানো তহবিলে ইসরায়েলের জন্য সহায়তার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। প্রধান দুই দলের রাজনীতিকেরাই এই তহবিলকে সমর্থন করছেন।

সর্বশেষ সহায়তা প্যাকেজ চলতি মাসের শেষেই ঘোষণা করা হবে জানিয়ে কারবি বলেন, বাইডেন প্রশাসনের পক্ষে আর সহায়তা দেওয়া সম্ভব হবে না। এরপর সিদ্ধান্ত নেবে কংগ্রেস। ইউক্রেনের এখনো আমাদের সহায়তা প্রয়োজন। এ মুহূর্তে কংগ্রেসের উচিত স্বাধীনতা ও গণতন্ত্রের পক্ষে দাঁড়ানো এবং আমাদের জাতীয় নিরাপত্তার স্বার্থে কাজ করা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭