ওয়ার্ল্ড ইনসাইড

কাবুল-ইসলামাবাদের মধ্যে মধ্যস্থতা করতে মাওলানা ফজলুর রহমানকে আমন্ত্রণ


প্রকাশ: 19/12/2023


Thumbnail

ক্ষমতাসীন আফগান তালেবান আফগানিস্তান ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতাকারীর ভূমিকা পালনের জন্য জমিয়তে উলেমা-ই-ইসলাম (ফজল) নেতা মাওলানা ফজলুর রহমানকে আমন্ত্রণ জানিয়েছে। তালেবান সরকারের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বিষয়টি নিশ্চিত করেছেন। খবর ডনের।  

পাকিস্তানের বেসরকারি টেলিভিশন ‘সামা’ টিভির এক প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, আফগান সরকার জমিয়তে উলামায়ে ইসলামের (এফ) প্রধান মাওলানা ফজলুর রহমানকে আফগানিস্তান সফরে আমন্ত্রণ জানিয়েছে।

সরকারের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, মাওলানা ফজলুর রহমানকে সফরের আমন্ত্রণ জানানোর উদ্দেশ্য হল তালেবান এবং আফগানিস্তানের জনগণ পাকিস্তানে অশান্তি চায় না। আমাদের সম্পর্ক খারাপ হোক বা পাকিস্তানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হোক, আমরা অবশ্যই এটি চাই না।

তালেবান সরকারের মুখপাত্র আরও বলেন, মাওলানা ফজলুর রহমান এই ভূমিকাটি খুব ভালোভাবে পালন করতে পারেন। আমরা চাই মাওলানা ফজলুর রহমান পাকিস্তানে এসে বিষয়টি পাকিস্তান কর্তৃপক্ষকে জানান।

তিনি বলেন, পাকিস্তানের প্রতি আফগান সরকারের আকাঙ্ক্ষা সম্পর্কে অবগত থাকার জন্য আফগানিস্তান আনুষ্ঠানিকভাবে জেইউআই-এফ নেতাকে আমন্ত্রণ জানিয়েছে। 

সম্প্রতি বেলুচিস্তান এবং খাইবার পাখতুনখোয়ায় সন্ত্রাসী হামলা বৃদ্ধির পর তালেবান সরকার ও পাকিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। 

পাকিস্তান সরকার এসব হামলার জন্য তেহরিক-ই-তালেবানকে (টিটিপি) দায়ী করেছে। পাকিস্তানের দাবি, নিষিদ্ধ সন্ত্রাসী গোষ্ঠীটি আফগানিস্তানে তাদের ঘাঁটি থেকে কাজ করছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭