ইনসাইড গ্রাউন্ড

ফিফা বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত হলো


প্রকাশ: 19/12/2023


Thumbnail

বড় পরিসরে ফিফা ক্লাব বিশ্বকাপের প্রথম আসর শুরু হতে যাচ্ছে। এবার টুর্নামেন্টের দিনক্ষণ চূড়ান্ত হলো। ৩২ দলের এই টুর্নামেন্টের অভিষেক আসর ২০২৫ সালের ১৫ জুন শুরু হয়ে শেষ হবে ১৩ জুলাই।

নতুন আঙ্গিকে এই টুর্নামেন্ট আয়োজনের সিদ্ধান্ত চূড়ান্ত করা হয় এই বছরের শুরুতে। প্রথম আসর বসবে যুক্তরাষ্ট্রে।

সৌদি আরবের জেদ্দায় রোববার সভায় বসে ফিফা কাউন্সিল। এরপরই টুর্নামেন্ট শুরুর তারিখ জানান ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। প্রতি চার বছর পরপর বসবে এই আসর।

বর্তমানে প্রতি বছরে ফিফা ক্লাব বিশ্বকাপ নামে যে টুর্নামেন্ট হয়, সেটি অবশ্য বিলুপ্ত হয়ে যাচ্ছে না। ফিফার সভায় তাও নিশ্চিত করা হয়েছে। তবে বর্তমানের প্রতিযোগিতাটির নাম দেওয়া হয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ।

এই বিষয়টিও ইনফান্তিনো পরিষ্কার করেছেন। ‘এই টুর্নামেন্টে সব মহাদেশের শীর্ষ ক্লাব প্রতিযোগিতার চ্যাম্পিয়নরা খেলবে। অন্যান্য মহাদেশের চ্যাম্পিনদের মধ্যে বিজয়ীর বিপক্ষে নিরপেক্ষ ভেন্যুতে ফাইনাল খেলবে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী।’

এখনকার ফিফা ক্লাব বিশ্বকাপের সঙ্গে নতুন ইন্টারকন্টিনেন্টাল কাপে একটা উল্লেখযোগ্য পার্থক্য হলো, বর্তমানে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী সেমি-ফাইনাল থেকে টুর্নামেন্ট শুরু করে। আর নতুন আঙ্গিকের প্রতিযোগীতাটিতে সরাসরি ফাইনাল খেলবে তারা।

কাউন্সিলে আরও সিদ্ধান্ত হয়েছে, ২০২৫ সালের পুরুষ অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজন করবে চিলি আর ২০২৬ সালে পোল্যান্ডে বসবে নারী অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭