ওয়ার্ল্ড ইনসাইড

চীনে ভয়াবহ ভূমিকম্পে দেড় লাখ ভবন বিধ্বস্ত, নিহত ১২৭


প্রকাশ: 20/12/2023


Thumbnail

চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় গানসু প্রদেশে সোমবার (১৮ ডিসেম্বর) রাতে আঘাত হানা ভূমিকম্পে এখন পর্যন্ত এক লাখ ৫৫ হাজারের বেশি ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১২৭ জনে। আহত হয়েছেন শত শত মানুষ। দেশটির উত্তর-পশ্চিমের প্রত্যন্ত কিছু গ্রামের বাড়িঘরের ধ্বংসস্তূপে জীবিতদের সন্ধানে উদ্ধার অভিযান পরিচালনা করছেন উদ্ধারকারীরা। যে কারণে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।


চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র পিপলস ডেইলি জানিয়েছে, মধ্যরাতের ঠিক আগে আঘাত হানা এই ভূমিকম্পে দারিদ্রপীড়িত গানসু প্রদেশের পার্শ্ববর্তী কিংহাই প্রদেশের হাইডংয়ে আরও ১৪ জন নিহত ও ১৯৮ জন আহত হয়েছেন।

এদিকে ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছের একটি গ্রামে ফরাসি বার্তা সংস্থা এএফপির সাংবাদিকরা একটি ইটের বাড়ির বাইরের এবং ভেতরের দেয়ালে বিশাল ফাটল দেখতে পেয়েছেন। এ সময় অন্য একটি ভবনের ছাদ পুরোপুরি ধসে যাওয়া দেখেছেন তারা।

গানসুর বাসিন্দা মা ওয়েনচ্যাং এএফপিকে বলেন, ‘‘আমার বয়স ৭০ এবং আমি জীবনে এত শক্তিশালী ভূমিকম্প অনুভব করিনি।’’

তিনি বলেন, ‘‘আমি (এই বাড়িতে) আর থাকতে পারব না। কারণ এটি অত্যন্ত বিপজ্জনক। আমার আত্মীয়দের অন্য কোথাও পাঠিয়ে দেওয়া হয়েছে।’’ অন্য এক এলাকায় একটি মসজিদের ওপরের অংশ ধসে পড়েছে এবং আরেকটি ভবন ধ্বংসস্তূপে পরিণত হয়েছে।


উদ্ধার তৎপরতায় নিয়োজিত একজন স্বেচ্ছাসেবক এএফপিকে বলেছেন, ‘‘আমাদের জন্য সবচেয়ে জরুরি কাজ হল আহতদের উদ্ধার করা। কারণ আজ রাতে তাপমাত্রা মাইনাস ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাবে।’’

উল্লেখ্য, চীনের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা সিনহুয়া বলেছে, ভূমিকম্পটির মাত্রা ছিল রিখটার স্কেলে ৬ দশমিক ২। গানসু থেকে প্রায় ৫৭০ কিলোমিটার দূরের জিয়ান শহর পর্যন্ত কম্পন অনুভূত হয়েছে। মঙ্গলবার সকালের দিকে চীনের উত্তরপশ্চিমাঞ্চলীয় জিনজিয়াং অঞ্চলেও ৫ দশমিক ২ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে ইউএসজিএস জানিয়েছে।

 

সূত্র: এএফপি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭