ইনসাইড বাংলাদেশ

মৃত্যুর আগে ইতিকে নির্যাতন করেন সাবেক সেই সচিব


প্রকাশ: 20/12/2023


Thumbnail

সাবেক এক যুগ্ম সচিবের বাসার গৃহকর্মী ইতি আক্তার (১২) মৃত্যুর আগে শারিরীক নির্যাতনের (ধর্ষণ) শিকার হয়েছিল। রাজধানীর রামপুরা এলাকায় চাঞ্চল্যকর এই ঘটনা ঘটে।

গণমাধ্যমের প্রতিবেদন সূত্রে জানা যায়, গত ১১ ডিসেম্বর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) দেওয়া অভিযোগপত্রে (চার্জশিট) এ তথ্য উল্লেখ করা হয়। সেখানে বলা হয়,  গৃহকর্তা সাবেক ওই যুগ্ম সচিব কামাল উদ্দিন আহম্মেদ (৭২) নিজেই ইতিকে ধর্ষণ করেন। এ ঘটনায় আত্মহত্যা করে ওই গৃহকর্মী। একমাত্র আসামি কামাল উদ্দিন বর্তমানে অস্ট্রেলিয়ায় আছেন।

পিবিআই ঢাকা মেট্রো দক্ষিণের (এসআই অ্যান্ড ও) উপপরিদর্শক (এসআই) ও মামলার তদন্ত কর্মকর্তা মো. আলাউদ্দিন ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে অভিযোগপত্র জমা দেন। 

মামলার এজাহার সূত্রে জানা যায়, ২০২২ সালের ২৯ জানুয়ারি কামাল উদ্দিনের বাসা থেকে ইতির ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।  এ ঘটনায় রামপুরা থানায় একটি অপমৃত্যুর মামলা করে ইতির পরিবার। মৃত্যুর প্রায় ১০ মাস পর দেওয়া ময়নাতদন্তের প্রতিবেদনে উল্লেখ করা হয়, মৃত্যুর আগে ইতিকে ধর্ষণ করা হয়।

পিবিআই জানায়, গত বছরের ২২ নভেম্বর ইতির মা মেয়ের মৃত্যুর ঘটনায় রামপুরা থানায় অজ্ঞাতপরিচয় ব্যক্তিদের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন দমন আইনে আরেকটি মামলা করেন। তদন্তের দায়িত্ব পায় পিবিআই। দীর্ঘ তদন্ত ও প্রত্যক্ষদর্শীর সাক্ষীসহ তথ্য-প্রমাণ বিশ্লেষণ করে পিবিআই কামাল উদ্দিনকে ধর্ষক বলে শনাক্ত করে।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) প্রসিকিউশন বিভাগের একাধিক কর্মকর্তা নিশ্চিত করেন, গত ১১ ডিসেম্বর ঢাকা মহানগর আদালতে কামালের বিরুদ্ধে অভিযোগপত্র দেওয়া হয়। কামাল উদ্দিন ঘটনায় জড়িত একমাত্র আসামি বলে শনাক্ত হন।

জানা যায়, কিশোরগঞ্জের ইটনা উপজেলার বাসিন্দা আলমগীর মিয়া ও ছারকিস আক্তার তাঁদের মেয়ে ইতিকে রামপুরার পূর্ব হাজীপাড়ার রাজিন আহমেদের বাসায় কাজের জন্য দেন। ওই বাসায় রাজিন (৩৫) ছাড়াও তাঁর স্ত্রী রিফাত জাহান চৌধুরী (৩০), বাবা কামাল উদ্দিন আহমেদ ও মা কহিনুর কামাল (৬৩) এবং গৃহকর্মী রোকেয়া (৪০) থাকতেন। তাদের গাড়িচালক মঞ্জুর আলম নিয়মিত ওই বাড়িতে যাতায়াত করতেন। লাশ উদ্ধারের আগের দিন ২০২২ সালের ২৮ জানুয়ারি মায়ের কাছে ফোন করে ইতি জানায়, সে আর এই বাড়িতে কাজ করবে না। তার ওপর নির্যাতন চালানো হচ্ছে। পরদিন বিকেলে ছারকিসকে ফোন করে কহিনুর জানান, ইতি জানালার পর্দা টানানোর গ্রিলের সঙ্গে ঝুলে আত্মহত্যা করেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭