ইনসাইড পলিটিক্স

অসহযোগ আন্দোলনের ডাক দিল বিএনপি


প্রকাশ: 20/12/2023


Thumbnail

২৮ অক্টোবর থেকে টানা আন্দোলনে ব্যর্থ হয়ে অবশেষে নির্বাচনের আগে অসহযোগ আন্দোলনের ডাক দিল ১৭ বছর বাইরে থাকা রাজনৈতিক দল বিএনপি।

আজ বুধবার (২০ ডিসেম্বর) লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এক ভিডিও বার্তায় এই অহযোগ আন্দোলনের ডাক দেন। তবে, এ ব্যাপারে বিএনপি অধিকাংশ নেতাকর্মীরা আগে থেকে কোন কিছু জানতেন না।

গতকাল মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী বলেছিলেন, তাদের নেতা আজ গুরুত্বপূণ একটি ঘোষণা দেবেন। কিন্তু, অসহযোগ আন্দোলন কখন, কিভাবে ডাকতে হয় সে সম্পর্কে না জেনে বোধবুদ্ধি ও জ্ঞানহীনভাবেই এই কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, একটি আন্দোলনের কতগুলো ধাপ থাকে, সেই ধাপ অতিক্রম করেই অসহযোগ আন্দোলন দেওয়া হয়। যেখানে বিএনপি হরতাল-অবরোধ পালন করতে পারছে না সেখানে অসহযোগ আন্দোলনের ডাক দিয়ে একটি নতুন তামাশা সৃষ্টি করা হলো কি না এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে প্রশ্ন উঠেছে।

কর্মসূচি ঘোষণাকালে ২১ আগষ্টের ঘটনায় দণ্ডিত আসামী তারেক জিয়া বলেছেন যে, কেউ যেন আদালতে হাজিরা দিতে না যায়। ব্যাংকে টাকা রাখা যাবে কি না, সে ব্যাপারেও তিনি জনগণকে সতর্ক করেছেন। প্রশাসনের লোকজনকে সরকারের কথা না শোনার জন্যও পরামর্শ দিয়েছেন। স্ববিরোধিতায় ভরপুর এই বক্তব্যের মধ্যে দিয়ে বিএনপি তার শেষ অস্ত্র প্রয়োগ করলো। এবং, এর মধ্যে দিয়ে বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি তামাশার বস্তুতে পরিণত হলো কি না, সেটাই এখন দেখার বিষয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭