ইনসাইড বাংলাদেশ

"মরমী কবি হাসন রাজার আধ্যাত্মিক স্বপ্ন-দর্শন"


প্রকাশ: 21/12/2023


Thumbnail

মরমী কবি হাসন রাজা। অহিদুর রেজা বা দেওয়ান হাসন রাজা চৌধুরী জন্ম ২১ ডিসেম্বর ১৮৫৪ সালে। 

সিলেট জেলার সুনামগঞ্জ শহরের নিকটে সুরমা নদীর তীরে লক্ষণশ্রী পরগনায় তেঘরিয়া গ্রামে তার জন্ম। পিতার নাম দেওয়ান আলী রাজা চৌধুরী। হাসন ছিলেন তার ৩য় পুত্র। আলী রাজ তার খালাত ভাই আমির বখশ চৌধুরীর বিধবা নিঃসন্তান হুরমত জাহানকে বিয়ে করেন। হুরমত বিবির গর্ভেই হাসন রাজার জন্ম হয়। হাসন রাজার বৈমাত্রের ভাই উবাইদুর রেজার পরামর্শে তার পিতা তার নাম রাখেন অহিদুর রাজা। এটি ছিলো তার একটি ছদ্মনাম। 

তৎকালীন সময়কার প্রতাপশালী অত্যাচারী দাপুটে জমিদার হাসনই হয়ে ওঠেন একজন দরদী জমিদার এবং মরমিয়া কবি ও বাউল সাধক। হাসন রাজা দেখতে সুদর্শন ছিলেন। উঁচু দেহ, দীর্ঘভূজ ধারাল নাসিকা, জ্যোতির্ময় পিঙ্গলা চোখ এবং একমাথা কবিচুল পারসিক সুফিকবিদের একখানা চেহারা। তিনি কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা লাভ করেননি বটে, ছিলেন সশিক্ষিত এবং সহজ-সরল সুরে আঞ্চলিক ভাষায় প্রায় সহস্রাধিক গান রচনা করেন। প্রথম যৌবনে তিনি ছিলেন ভোগবিলাসী এবং সৌখিন।

হাসন রাজার প্রিয় পাখির নাম ছিল কুড়া। জং বাহাদুর ও চান্দমুশকি নামে প্রিয় দু’টি ঘোড়া ছাড়াও প্রায় ৭০টির মতো ঘোড়া ছিল তার। বেশ সৌখিন জীবন যাপনে অভ্যস্ত অত্যাচারী, বিলাসী, ভোগবিলাসী হাসন রাজাকে এক আধ্যাত্মিক স্বপ্ন-দর্শন তার জীবন দর্শনে আমূল পরিবর্তন এনে দেয়। বিলাস প্রিয় জীবন ছেড়ে দিয়ে আল্লøাহর প্রেমে মগ্ন হয়ে যান। হাসন রাজার মনের দুয়ার খুলে চরিত্রে আসে এক সৌম্যভাব। ভুল-ত্রুটিগুলো শুধরে জমকালো পোশাক পরা ছেড়ে দেন। শুধু বহির্জগত নয়, তার অন্তর্জগতেও আসে এক বিরাট পরিবর্তন যা তাকে বিষয়-আশয়ের প্রতি নিরাসক্ত করে তোলে। উদাসীনতা ও বৈরাগ্যে সাধারণ মানুষের খোঁজখবর নেয়া ও গান রচনা হয়ে ওঠে তার প্রতিদিনের কাজ। তার সব ধ্যান-ধারণা গান হয়ে প্রকাশ পেতে থাকে।

হাসন রাজার ২০৬ টি গান নিয়ে ১৯০৭ সালে “হাসন উদাস” নামে একটি সংকলন প্রকাশিত হয়। 

এর বাইরে আর কিছু গান ‘হাসন রাজার তিন পুরুষ’ এবং ‘আল ইসলাহ্’সহ বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত হয়েছে।

তাছাড়া সিলেটের লোকরে মুখ থেকে বহু গান বিলুপ্ত হয়ে গেছে গান।এই পর্যন্ত হাসন রাজার ৫৩৫ টি গান পাওয়া যায় আবার অনেকে মনে করেন ১০০০ বেশী গান রয়েছে হাসন রাজার।

৬ ডিসেম্বর ১৯২২ সালে আধ্যাত্মিক স্বপ্ন-দর্শনে উদ্ভাসিত মরমী সাধক হাসন রাজার জীবনাবসান ঘটে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭