ইনসাইড থট

বিএনপি-জামায়াত সন্ত্রাসীদের আগুনে ঘুমন্ত মা ও ছেলে নিহত


প্রকাশ: 21/12/2023


Thumbnail

তেজগাঁওয়ে ট্রেনে অগ্নিসংযোগের ফলে ঘুমন্ত অবস্থায় নিহত মা ও তার ৩ বছরের ছেলের প্রাণহানির ঘটনাটি বিএনপি-জামাতের সন্ত্রাসের মর্মান্তিক প্রকাশ। গত মঙ্গলবার ১৯ ডিসেম্বর সকালে ট্রেনে যাত্রীদের ঘুমানোর সময় মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের তিনটি কামরায় আগুন ধরিয়ে দেয় বিএনপির সন্ত্রাসীরা। বিরোধী দল বিএনপির দিনব্যাপী হরতাল শুরুর মাত্র এক ঘণ্টা আগে এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন নেভানোর পর ফায়ার সার্ভিস একটি কামরা থেকে ৪ টি মৃতদেহ উদ্ধার করে। এ সময় এক মা তার কোলে সন্তানকে নিয়ে আগুনে পুড়ে মৃত্যুবরণ করেছে, এ অবস্থায় তাদের উদ্ধার করা হয়। 

এমন কর্মকাণ্ডে অনেকে তাদের প্রিয়জনকে হারাচ্ছেন যা কোন রাজনৈতিক দলের কৌশলের কারণ হতে পারে না। একজন মা মৃত্যুর বিছানায় শিশুটিকে ধরে রাখা অবশ্যই এই দেশের নাগরিক হওয়ার জন্য তাদের প্রাপ্য মূল্য নয়।

ট্রেনে অগ্নিকাণ্ডের ঘটনায় নাদিরা আকতার পপি তার ৩ বছর বয়সী ছেলে ইয়াসিনকে বুকে চেপে ধরে আগুন থেকে বাঁচতে ট্রেন থেকে বের হওয়ার জন্য দৌড়ে যায়। জ্বলন্ত ধোঁয়ায় আটকা পড়ে দুর্ভাগ্যবশত মা ও ছেলে তা বের করতে পারেনি। তারা আগুনে পুড়ে মারা যায়। উদ্ধারকারীরা যখন ট্রেন থেকে চারটি মৃতদেহ উদ্ধার করে, তখনও নাদিরার ছেলে ইয়াসিন তার বুকে আটকে ছিল। নিহত ইয়াসিনের বাবা মীজানুর রহমান তার দুর্ভাগ্যের কথা এভাবে বর্ণনা করছিলেন।

তিনি বলেন, ‘আমার ভিতরে কী চলছে তা আমি ব্যাখ্যা করতে পারব না। নাদিরার কাছে তার দুই ছেলেই তার পৃথিবী ছিল। বড় ছেলেকে ডাক্তার বানানোর স্বপ্ন ছিল নাদিরার। এখন সব ধ্বংস হয়ে গেছে। মিজানুর রহমান প্রশ্ন করে বলেন, মাকে ছাড়া ফাহিম বাঁচবে কী করে? তাদের ভবিষ্যৎ এখন কেমন হবে? দুর্ঘটনার পর বড় ছেলে ফাহিমকে এক আত্বীয়র বাসায় রেখে তিনি মর্গে যান। এসময় রাত ৪টা পর্যন্ত ফাহিম তার মা এবং ভাইয়ের কথা জিজ্ঞাসা করতে থাকে। আমাদের তাকে বলতে হয়েছিল যে তারা অসুস্থ এবং হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন...আমি চাইনি যে সে এখনও তাদের মৃত দেখতে পায়।’

ওই দিনই আহতদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়। নিহতদের মধ্যে একজন মা ও ছেলে ঘটনাস্থলেই মারা গেছে। ট্রেন থেকে পালানোর চেষ্টা করার সময় ৫০ জনের বেশি মানুষ আহত হন। তাঁদের মধ্যে ৫৩ বছর বয়সী নুরুল হক ওরফে আবদুল কাদের মাথায় আঘাত পেয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছেন।

এর আগে ঢাকায় একটি ট্রেনে নাশকতামূলক ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যার জন্য দায়ী ছিল প্রধান বিরোধী দল বিএনপি। এমন অনেক ভয়ানক ও লজ্জাজনক উদাহরণ রয়েছে, যেখানে রাজনৈতিক দল হিসেবে বিএনপির লজ্জা পাওয়া উচিত। এই সমস্ত হরতালকে ও নাশকতামূলক কর্মকাণ্ডকে বিএনপি রাজনীতির অংশ হিসেবে অভিহিত করছে।  আসন্ন নির্বাচনে জনগণকে ভোট দিতে বাধা দেওয়ার জন্য তারা এমন নাশকতামূলক কর্মকাণ্ড চালাচ্ছে। 

এই সমস্ত কর্মকাণ্ডের মাধ্যমে তারা কোনও যুক্তি প্রমাণ করছে না বরং তারা জনগণের নিকট তাদের আসল রুপ প্রকাশ করছে। সাধারণ মানুষের কাছে এটি খুব স্পষ্ট এবং পরিস্কার করে তুলছে যে বিএনপি-জামাত আসলে কী। গত মাস থেকে দেশে বিএনপি-জামাত প্রায় প্রতিদিনই ট্রেন ও যানবাহনে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা ঘটাচ্ছে। এখন আন্তর্জাতিক সংগঠনগুলোকে বিএনপি-জামায়াতের কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান গ্রহন করার সময় এসেছে। আন্তর্জাতিক সংস্থাগুলোর পক্ষ থেকে বিএনপি-জামায়াতের সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য যা বলা হচ্ছে এবং করা হচ্ছে তা শেষ পর্যন্ত সাধারণ মানুষকে প্রভাবিত করছে এবং একই সাথে তাদের অবস্থানকে প্রশ্নবিদ্ধ করে তুলেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭