ইনসাইড পলিটিক্স

নির্বাচনের পর 'প্রবাসী তত্ত্বাবধায়ক সরকার' গঠনের ষড়যন্ত্র (ভিডিও)


প্রকাশ: 21/12/2023


Thumbnail

গতকাল লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়া এক ভিডিও বার্তা অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়েছেন। এই অসহযোগ আন্দোলন নিয়ে বিএনপির মধ্যে বিস্ময় এবং হতাশা প্রকাশ করা হয়েছে। তবে বিএনপিতে যারা তারেক জিয়ার ঘনিষ্ঠ এবং একান্ত অনুগত তারা চাটুকারিতার সাথে অসহযোগ আন্দোলনের ব্যাপারে ইতিবাচক মন্তব্য করছেন। অন্য সবাই বলছেন এটি অবাস্তব এবং অকল্পনীয়। একটি অলীক কল্পনা মাত্র। এর কোন বাস্তব ভিত্তি নেই। আন্দোলনের পূর্বাপর বিচার বিবেচনা করেই এই ধরনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। তবে লন্ডনে পলাতক ২১ আগস্ট হামলার মামলার দণ্ডিত এই ব্যক্তি কেবল অসহযোগ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেই বসে নেই। 

একাধিক দায়িত্বশীল সূত্র জানিয়েছে যে, আগামী ৭ জানুয়ারি নির্বাচনের পর এই নির্বাচনকে অবৈধ ঘোষণা করা এবং নতুন সরকারকে স্বীকৃতি না দেওয়ার আহ্বান জানিয়ে তারেক জিয়া বিভিন্ন দেশ এবং সংগঠনের কাছে বার্তা পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করেছে। শুধু তাই নয়, বর্তমান সরকারকে অবৈধ ঘোষণা করে একটি 'প্রবাসী তত্ত্বাবধায়ক সরকার' গঠনেরও নীল নকশা চূড়ান্ত হয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র বাংলা ইনসাইডারকে জানিয়েছে। 


সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বর্তমান নির্বাচনকে বিএনপি গ্রহণযোগ্যতার স্বীকৃতি দিতে রাজি নয়। এই নির্বাচন অগ্রহণযোগ্য এবং এই নির্বাচন জনপ্রতিনিধিত্বশীল নয় এবং সঠিকভাবে হয়নি—এটি প্রমাণের জন্যই তারা এখন ব্যস্ত সময় কাটাচ্ছে। রাস্তার আন্দোলন যেমন তাদের কাছে গুরুত্বপূর্ণ নয়। আর এ কারণেই হরতাল, অবরোধ ইত্যাদি কর্মসূচিগুলোর ডাক দিয়ে বিএনপি চুপচাপ ঘরে বসে আছে। বিএনপির প্রধান লক্ষ্য হলো যে আগামী জাতীয় সংসদ নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা। এখন বিএনপি পরিকল্পনা করছে যে, এই নির্বাচন হয়ে যাওয়ার পরপরই এই নির্বাচনকে যেন আন্তর্জাতিক মহল স্বীকৃতি না দেয় এবং এই নির্বাচনকে যেন অবৈধ ঘোষণা করে সেজন্য দেন দরবার এবং আন্তর্জাতিক লবিং করা। আর এই লবিংকে যেন শক্তিশালী করা যায় সেজন্য প্রবাসী একটি নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করার প্রক্রিয়া শুরু করেছেন লন্ডনে পলাতক এই দুর্বৃত্ত। 

বিভিন্ন সূত্রগুলো বলছে, প্রবাসে বসবাসরত বিভিন্ন ব্যক্তির সঙ্গে ইতোমধ্যেই যোগাযোগ করা শুরু হয়েছে। যারা বিভিন্ন কারণে দণ্ডিত পলাতক এবং সরকার বিরোধী অবস্থানে আছেন তাদেরকে নিয়ে এই প্রবাসী সরকারের একটি রূপ কাঠামো চূড়ান্ত করা হয়েছে। নির্বাচনের পর এই প্রবাসী সরকার যেকোনো সময়ে আত্মপ্রকাশ করতে পারে এমন কথা শোনা যাচ্ছে। এই প্রবাসী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান কাজ হবে সরকারকে যেন আন্তর্জাতিকভাবে স্বীকৃতি না দেওয়া হয় সেজন্য বিভিন্ন স্থানে লবিং এবং আন্তর্জাতিকভাবে জনমত গড়ে তোলা যেন আন্তর্জাতিক মহল তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে সমর্থন করে। কিন্তু এই ধরনের প্রস্তাব যে কতটা উদ্ভট এবং অবাস্তব সেটি হয়তো বুঝার সক্ষমতা লন্ডনে পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানের নেই। কারণ বাংলাদেশের সংবিধান এবং আইন অনুযায়ী একটি নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই নির্বাচনে ভোটারদের অংশগ্রহণ যদি নিশ্চিত হয় তাহলে অসহযোগ আন্দোলনের মত তাদের প্রবাসী তত্ত্বাবধায়ক সরকার গঠনও আরেকটি হাস্যকর বিষয়ে পরিণত হবে। তারেক জিয়া বিএনপির রাজনীতিকে এক ধরনের খেলো এবং কৌতুকে পরিণত করেছেন। আর তার শেষ ধাপ হয়তো হবে 'প্রবাসী তত্ত্বাবধায়ক সরকার' গঠন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭