ইনসাইড পলিটিক্স

অসহযোগ-নতুন কর্মসূচি নিয়ে লেজেগোবরে বিএনপি (ভিডিও)


প্রকাশ: 21/12/2023


Thumbnail

বিএনপির আন্দোলনের কর্মসূচি নিয়ে এখন লেজেগোবরে অবস্থা তৈরি হয়েছে। দলের নেতাকর্মীরা তো বটেই, সহযোগী সংগঠনগুলো এখন পর্যন্ত বিভ্রান্তিতে রয়েছে। আসলে বিএনপি কী ধরনের কর্মসূচি গ্রহণ করছে। বিএনপির একজন নেতা বলেছেন, কর্মসূচির ব্যাপারে তারা কোন সিদ্ধান্ত গ্রহণ করতে পারছেন না। সমস্ত সিদ্ধান্ত আসছে লন্ডন থেকে। আর এর ফলে কর্মসূচি তালগোল পাকিয়ে ফেলেছে। 

বিএনপির পক্ষ থেকে গতকাল বুধবার দুই ধরনের কর্মসূচি ঘোষণা করা হয়। প্রথম কর্মসূচিতে অসহযোগ আন্দোলনের ঘোষণা দেওয়া হয়েছে। এখন থেকে সরকারের প্রতি কেউ সহযোগিতা করবেন না। আদালতে গিয়ে হাজিরা দেবেন না। ব্যাংক থেকে টাকা তুলে নেওয়া হবে, সরকারকে কেউ খাজনা, ট্যাক্স দেবেন না ইত্যাদি ইত্যাদি। কিন্তু এর পরপর আবার বিএনপির পক্ষ থেকে চারদিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। 

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এটি হাস্যকর। একটি রাজনৈতিক দল যখন অসহযোগ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করে সেটি হল আন্দোলনের চূড়ান্ত ধাপ। এরপর অন্য কোন কর্মসূচি ঘোষণা করা অর্থহীন, অজ্ঞতাপ্রসূত এবং অর্বাচীনের মতো এই কাণ্ড। কারণ অসহযোগ আন্দোলন যখন পালন করা হবে তখন পুরো দেশের নিয়ন্ত্রণ যারা অসহযোগ ডাকবে তাদের হাতে চলে যাওয়ার কথা। কিন্তু বিএনপির এই অসহযোগ আন্দোলন সাধারণ মানুষের মধ্যে বিন্দুমাত্র রেখাপাত করেনি। বিএনপির নেতারাও এটা বুঝেছেন যে, এটি তারেক জিয়ার একগুয়েমি এবং অপরিণামদর্শী সিদ্ধান্ত। এ কারণেই বিএনপির পক্ষ থেকে পরবর্তীতে চারদিনের কর্মসূচি ঘোষণা করা হয়েছে। বিএনপির ভিতরেই যখন এই অবস্থা তখন বিএনপির জোট সঙ্গীদের কী অবস্থা তা সহজেই অনুমেয়। বিএনপির শরিক রাজনৈতিক দলগুলো তাদের অসহযোগ আন্দোলনের ব্যাপারে কোন রকম কিছুই জানতেন না। এমনকী অসহযোগ আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হয় তখনও তারা অন্ধকারেই ছিলেন। 

বিএনপির সঙ্গে আন্দোলন করছে এরকম শরিক দলগুলোর একজন নেতা বলেছেন, এই ধরনের কর্মসূচি পালন করার ক্ষেত্রে যে ন্যূনতম সৌজন্যতা দেখানো দরকার, শরিকদের সঙ্গে আলোচনা করা দরকার, সেটি করছেন না। শরিকদের পক্ষ থেকে বলা হচ্ছে যে, একটি কর্মসূচি গ্রহণ করতে বাস্তবতা বিবেচনা করতে হয়। এই কর্মসূচি গ্রহণ করাটা কতটুকু সমীচীন হবে, জনগণ কর্মসূচি সম্পর্কে কী মনোভাব গ্রহণ করবে ইত্যাদি ভাবনা চিন্তার পর একটি কর্মসূচি ঘোষণা করা উচিত। কিন্তু এখন কর্মসূচি ঘোষণা করা হচ্ছে রিমোট কন্ট্রোলের মাধ্যমে। আমরা কিছুই জানি না। এ ভাবে আন্দোলন চলতে পারে না। কিন্তু লন্ডনে পলাতক বিএনপির নেতা এসব কোন কথাই শুনছেন না। বরং তিনি তার খেয়াল খুশি মতো দল যেমন পরিচালনা করেছেন তেমনি আন্দোলনের কর্মসূচি ঘোষণা করেছেন। 

বিএনপির একজন স্থায়ী কমিটির সদস্য নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, তারেক জিয়া দীর্ঘদিন দেশের বাইরে অবস্থান করছেন। দেশের পরিবর্তিত বাস্তবতা সম্পর্কে তার কোন জ্ঞান নাই। দেশের প্রকৃত অবস্থা সম্পর্কে তিনি কিছুই জানেন না। আর না জানার কারণে তিনি কিছু চাটুকারদের কথায় কথায় আন্দোলনের কর্মসূচির ঘোষণা করছেন। যে কর্মসূচিগুলো ক্রমশ অকার্যকর হয়ে উঠছে৷ এই ধরনের কর্মসূচি পালনের ফলে সরকার আরও সুবিধাজনক অবস্থানে যাবে এবং আন্তর্জাতিক অঙ্গনেও এই ধরনের কর্মসূচি কোন গ্রহণযোগ্যতা পাবে না। তাছাড়া চারদিনের কর্মসূচি বনাম অসহযোগ আন্দোলনের কর্মসূচি সবকিছু মিলিয়ে বিএনপির আন্দোলন যেন তালগোল পাকিয়ে ফেলেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭