ওয়ার্ল্ড ইনসাইড

নির্বাচন করতে পারবেন না ইমরান খান


প্রকাশ: 21/12/2023


Thumbnail

তোশাখানা দুর্নীতি মামলায় ইমরান খানের করা আপিল খারিজ করে দিয়েছেন পাকিস্তানের হাইকোর্ট। এর মাধ্যমে আগামী বছরের ফেব্রুয়ারিতে হতে যাওয়া সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না দেশটির সাবেক প্রধানমন্ত্রী।

পাকিস্তানে আগামী ৮ ফেব্রুয়ারি নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে অংশ নিতে আগ্রহী প্রার্থীরা কাল শুক্রবার (২২ ডিসেম্বর) পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। মনোনয়নপত্র জমা দেওয়ার সময় শেষ হওয়ার আগের দিন তার আপিল খারিজ করে দেওয়া হয়েছে।

আপিল খারিজের বিষয়টি নিশ্চিত করে ইমরানের আইনজীবী নাঈম হায়দার পাঞ্জুথা মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, ‘পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান আগের দোষী সাব্যস্ত হওয়া রায় স্থগিত করার আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। ফলে নির্বাচনে অংশগ্রহণ থেকে অযোগ্যই থাকবেন তিনি।’

গত ৫ আগস্ট তোশাখানা মামলায় ইমরানকে তিন বছরের কারাদণ্ড দেন ইসলামাবাদের একটি দায়রা আদালত। পাশাপাশি তাকে পাঁচ বছরের জন্য নির্বাচনে অযোগ্য ঘোষণা করা হয়। এছাড়া ইমরান খানের বিরুদ্ধে রাষ্ট্রীয় গোপন নথি প্রকাশের একটি মামলা চলমান রয়েছে। যদি এই মামলায়ও দণ্ড হয় তাহলে তিনি আর কখনো নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না বলে ধারণা করা হচ্ছে।

২০২২ সালের এপ্রিলে আস্থাভোটে প্রধানমন্ত্রিত্ব হারান ইমরান খান। এরপর থেকেই রাজনৈতিক সংকটের কেন্দ্রবিন্দুতে রয়েছেন তিনি। তোশাখানা মামলার শুরু থেকেই দুর্নীতির অভিযোগ অস্বীকার করে আসছেন ইমরান। তার দাবি, রাজনৈতিকভাবে হেয় করতেই তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭