ওয়ার্ল্ড ইনসাইড

যুক্তরাষ্ট্রে ৪৮ বছর জেল খাটার পর নির্দোষ প্রমাণিত


প্রকাশ: 21/12/2023


Thumbnail

যুক্তরাষ্ট্রের ওকলাহোমা রাজ্যে ৭১ বছর বয়সী এক ব্যক্তিকে নির্দোষ ঘোষণা করা হয়েছে। তিনি কোনভাবে জড়িত না এমন এক হত্যা মামলায় প্রায় ৫০ বছর কারাগারে কাটানোর পর তাকে নির্দোষ ঘোষণা করা হলো। 

জুলাইয়ে মুক্তি পাওয়ার পর গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিচারক আমি পালুম্বো গ্লায়েন সিমন্সকে নির্দোষ হিসেবে ঘোষণা করেন। রায়ে বলা হয়, প্রসিকিউটররা বিবাদীপক্ষের আইনজীবীদের কাছে এই মামলার সব প্রমাণ তুলে দেননি। গত সোমবার একজন কাউন্টি জেলা অ্যাটর্নি বলেন, নতুন বিচারের জন্য পর্যাপ্ত প্রমাণ নেই।

ওকলাহোমার বিচারক পালুম্বো তার রায়ে বলেছেন, ‘এই আদালত সুস্পষ্ট এবং বিশ্বাসযোগ্য প্রমাণ খুঁজে পেয়েছে যে সিমন্সকে যে অপরাধের জন্য দোষী সাব্যস্ত করা হয়েছিল এবং কারাদণ্ড দেওয়া হয়েছিল... সিমন্স সেই অপরাধ করেনি।’ 

দি ন্যাশনাল রেজিস্ট্রি অফ এক্সোনেরেশনস জানায়, গ্লিন সিমন্স অব্যাহতি পাওয়ার আগে যত সময় কারাগারে কাটিয়েছে যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে আর কোন বন্দিকে এতো দীর্ঘ সময় ধরে কারাগারে কাটাতে হয়নি। ২২ বছর বয়সী তরুণ হিসেবে কারাগারে প্রবেশ করা গ্লায়েন সিমন্স ৭০ বছর বয়সে গত জুলাইয়ে কারাগার থেকে মুক্তি পান। 

খবরে বলা হয়, সিমন্স এবং ডন রবার্ট নামের আরেকজনকে একটি হত্যা মামলায় ১৯৭৫ সালে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়। ১৯৭৪ সালে ওকলাহোমা সিটির এডমন্ডে একটি মদের দোকানে ডাকাতির ঘটনায় ক্রায়লন সু রজার নামের ৩০ বছর বয়সের এক কর্মী নিহত হয়।  মদের দোকানের এ ঘটনায় হওয়া মামলায় তাদের দায়ী করে এ সাজা দেওয়া হয়েছিল।  পরে তাদের সাজা কমিয়ে যাবজ্জবীবন কারাদণ্ড দেওয়া হয়। সেই ১৯৭৫ সাল থেকেই কারাগারে বন্দি ছিলেন তিনি। সিমন্স ৪৮ বছর, এক মাস এবং ১৮ দিন কারাগারে থাকার পর জুলাই মাসে মুক্তি পায়।

সিমন্স এবং রবার্টসকে কেবলমাত্র একজন কিশোর গ্রাহকের সাক্ষাতের ভিত্তিতে দোষী সাব্যস্ত করা হয়েছিল। ওই কিশোর সেখানে গুলিবিদ্ধ হওয়ার পর প্রাণে বেঁচে গিয়েছিল। উভয় ব্যক্তি তাদের বিচার চলাকালে দাবি করেছিল যে মদের দোকানের ওই কর্মীকে হত্যা করার সময় তারা ওকলাহোমাতেই ছিল না। তবে সে সময় তারা তা আদালতে প্রামাণ করতে ব্যর্থ হয়। দীর্ঘ সময় পর এ মামলার ব্যাপারে মঙ্গলবার ওকলাহোমা কাউন্টি জেলা আদালতে শুনানিতে সিমন্সকে নির্দোষ ঘোষণা করা হয়। 

সিমন্স এই অভিযোগ বরাবর অস্বীকার করে এসেছেন। তিনি দাবি করেছিলেন, তিনি হত্যাকাণ্ডের সময় তার নিজ রাজ্য লুইসিয়ানায় ছিলেন। 

রায়ের পর সিমন্স সাংবাদিকদের বলেন, ‘আজ এমন একটি দিন, যে দিনের জন্য আমরা দীর্ঘ, দীর্ঘ সময় ধরে অপেক্ষা করছিলাম। ‘অবশেষে আমরা বলতে পারি আজ ন্যায় বিচার হয়েছে।’

দি ন্যাশনাল রেজিস্ট্রি অফ এক্সানেশনস জানায়, সিমন্সের সাথে কারাদণ্ড প্রাপ্ত আসামি রবার্টস ২০০৮ সালে জেল থেকে মুক্তি পায়। সিমন্স এখন বিনা অপরাধে সাজা খাটার জন্য ক্ষতিপূরণ দাবি করতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭