ওয়ার্ল্ড ইনসাইড

নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির ভোটে আজ সমর্থন দিতে পারে যুক্তরাষ্ট্র


প্রকাশ: 22/12/2023


Thumbnail

তিন বার ভোট স্থগিত হওয়ার পর আজ শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে আবার ভোটাভুটি হবে। ইতোমধ্যে কাউন্সিলে উত্থাপিত করা হবে এমন প্রস্তাবের একটি খসড়া প্রস্তুত করা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, ‘গাজায় শিগগির নিরাপদে ও বাধাহীনভাবে মানবিক ত্রাণ পৌঁছানোর উদ্যোগ নিতে হবে এবং এমন একটি পরিস্থিতি তৈরি করতে হবে, যাতে সব ধরনের আগ্রাসনের টেকসই অবসান ঘটে’। সর্বশেষ প্রস্তাবের খসড়া হাতে পেয়েছে এএফপি। 

জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা টমাস-গ্রিনফিল্ড ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, খসড়া অনুযায়ী প্রস্তাবটি উত্থাপন করা হলে যুক্তরাষ্ট্র এই প্রস্তাবে সমর্থন জানাবে। এর আগে দুইটি যুদ্ধবিরতির প্রস্তাবে ভেটো ক্ষমতা প্রয়োগ করে যুক্তরাষ্ট্র।

এর আগে ইসরায়েলের নিরবচ্ছিন্ন হামলায় গাজাবাসী দুর্ভিক্ষের দিকে যাচ্ছে বলে শঙ্কা জানিয়েছিল জাতিসংঘ। জাতিসংঘের এবারের প্রস্তবে মার্কিন যুক্তরাষ্ট্র সমর্থন জানাবে বলে আশা করা হচ্ছে। জাতিসংঘে তোলা এর আগের প্রস্তাবগুলো তাদের ভেটোর কারণে পাশ হয়নি। 

শুক্রবার যে প্রস্তাব ভোটের জন্য কাউন্সিলে উত্থাপন করা হবে তাতে তাৎক্ষণিকভাবে যুদ্ধবিরতির বিষয়ে কিছু বলা হয়নি। বরং, আগ্রাসন স্থায়ীভাবে বন্ধ করার পরিবেশ তৈরির বিষয়ে বলা হয়েছে।

ইসরায়েল-হামাসের যুদ্ধে নতুন করে বিরতি দিতে আলাদা করে কূটনৈতিক তৎপরতাও একইসঙ্গে অব্যাহত রয়েছে। এ বিষয়ে আলোচনা করতে ইতোমধ্যে মিসর সফর করে গেছেন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া। এ ছাড়াও, মোসাদ ও সিআইএর শীর্ষ কর্মকর্তারাও আলোচনায় অংশ নিয়েছেন।

ইসরায়েল চাইছে সাময়িক যুদ্ধবিরতির বিনিময়ে জিম্মিদের মুক্তি, আর হামাস বলেছে স্থায়ীভাবে আগ্রাসন বন্ধ না হলে জিম্মি মুক্তি নিয়ে তারা আলোচনা করতেই আগ্রহী নয়।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭