ওয়ার্ল্ড ইনসাইড

কাশ্মীরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, ৫ ভারতীয় সেনা নিহত


প্রকাশ: 22/12/2023


Thumbnail

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে পুঞ্চ জেলায় বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সেনাবাহিনীর সদস্যদের তুমুল সংঘর্ষ হয়েছে। এ সময় পুঞ্চ এলাকার ডেরা কি গলিতে সেনাবাহিনীর দুটি গাড়ি লক্ষ্য করে গুলি চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী। স্থানীয় সময় বৃহস্পতিবার বিকাল পৌনে চারটার দিকে এ হামলার ঘটনা ঘটে। এই ঘটনায় ভারতের সেনাবাহিনীর ৫ সেনাসদস্য নিহত হয়েছেন।

ভারতীয় সেনা বাহিনী জানিয়েছে, গুলিতে ৫ সেনা সদস্য নিহত হয়েছে। গত বুধবার রাত থেকে সেনা এই অঞ্চলে অভিযানে নেমেছিল এবং অভিযান এখনো চলছে।

গত বুধবার রাত থেকে ডেরা কি গলিসহ এর আশপাশের এলাকায় অভিযান চালাচ্ছে ভারতীয় সেনা। কাশ্মীরের এই এলাকাটিতে থেমে থেমে এখনও লড়াই চলছে। এলাকাটি ডিকেজি নামেও পরিচিত।

ভারতের একজন প্রতিরক্ষা মুখপাত্র বলেছেন, ‘সুনির্দিষ্ট গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গতকাল রাতে ডিকেজি-এর সাধারণ এলাকায় যৌথ অভিযান চালানো হয়েছিল। আজ সন্ধ্যায় যোগাযোগ স্থাপন করা হয়েছে এবং সেখানে লড়াই চলছে। ’

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন,‘সূত্রের মাধ্যমে তারা জানতে পারে সেখানে জঙ্গিরা আছে। এরপরেই সেনা ও পুলিশের যৌথ অভিযান শুরু করা হয়, যা এখনও চলছে। গত মাসেও রাজৌরির কালাকোটেতে অভিযান চালানোর সময় পাঁচজন সেনার মৃত্যু হয়েছিল।

গত কয়েক মাস ধরে রাজৌরি-পুঞ্চ এলাকায় সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে সেনা ও পুলিশের একাধিক সংঘর্ষ হয়েছে। গত এপ্রিল ও মে মাসে এখানে ১০ জন সেনা মারা যায়। ২০২১ এর পর থেকে এই এলাকা শান্ত ছিল। কিন্তু ২০২৩ সালে এই এলাকা রীতিমতো অশান্ত হয়ে ওঠে। গত দুই বছরে কাশ্মীরে অভিযানের সময় ৩৫ জন সেনার মৃত্যু হয়েছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭