ইনসাইড বাংলাদেশ

লক্ষ্মীপুরে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় তিন প্রার্থীর জরিমানা


প্রকাশ: 22/12/2023


Thumbnail

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করায় লক্ষ্মীপুরে দুইটি আসনের সংসদ সদস্য প্রার্থীর প্রতিনিধি ও কর্মীদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে। এর মধ্যে লক্ষ্মীপুর-২ (রায়পুর-সদরের একাংশ) আসনে পৃথক তিনটি অভিযানে নৌকার প্রার্থী এডভোকেট নুর উদ্দিন চৌধুরী নয়নের প্রতিনিধি ও কর্মীদের কাছ থেকে ২৫ হাজার টাকা এবং লক্ষ্মীপুর-৪ আসনের কমলনগর উপজেলার চরলরেন্স বাজারে দেয়ালে পোস্টার লাগানোর ঘটনায় দুই প্রার্থীর কর্মীদের কাছ থেকে ১৫ হাজার টাকা জরিমানা আদায় করেছেন ভ্রাম্যমাণ আদালত। 

শুক্রবার (২২ ডিসেম্বর) বিকেলে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহান দুই স্বতন্ত্র প্রার্থীর প্রতীক বরাদ্দের সময় এ তথ্য নিশ্চিত করেন। 

এর আগে বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলে লক্ষ্মীপুর-২ আসনে নৌকার প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়নের বাসভবন, সদর উপজেলার দালাল বাজার, রায়পুর ও লক্ষ্মীপুর-৪ আসনের কমলনগর উপজেলার চরলরেন্স বাজার এলাকায় অভিযান চালিয়ে এসব জরিমানা করা হয়। 

সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মকবুল হোসেন জানান, লক্ষ্মীপুর-২ আসনের নৌকা প্রতীকের প্রার্থী নুর উদ্দিন চৌধুরী নয়নের শহরের বাসভবনে নির্বাচনী এলাকার ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মেম্বারদেরকে নিয়ে মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়। খাবার পরিবেশনে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন হয়েছে। এতে ঘটনাস্থলে বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে প্রার্থীর প্রতিনিধিকে পাওয়া যায়। পরে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সংসদীয় আসনের দালাল বাজার ইউনিয়নে অভিযান পরিচালনা করা হয়। এ সময় নির্বাচনী আচরণবিধির ৭(৩) ধারা লঙ্ঘন করে ব্যানার টানানো দেখতে পাওয়া যায়। এ কারণে নৌকা প্রতীকের প্রার্থীর প্রতিনিধির কাছ থেকে নির্বাচনী আচরণবিধির ১৮(১) ধারা অনুযায়ী পাঁচ হাজার টাকা অর্থদ- আদায় করা হয়। এসময় মাইক্রোবাসে পোস্টার ও ব্যানার লাগিয়ে প্রচারণার দায়ে নৌকা প্রতীকের প্রার্থীর প্রতিনিধিকে ১০ হাজার টাকা অর্থদ- দেওয়া হয়। এসময় নির্বাচন সংশ্লিষ্ট রঙিন ব্যানার ও বিলবোর্ড অপসারণ করা হয়।

একইদিন বিকেলে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, রামগতি উপজেলা সহকারী কমিশনার (ভূমি) শামসুদ্দিন মো. রেজা। তিনি বলেন, লক্ষ্মীপুর-৪ আসনের কমলনগর উপজেলার চরলরেন্স বাজারে দেয়ালে পোস্টার লাগানোর ঘটনায় মহাজোটের নৌকা প্রার্থী মোশাররফ হোসেনের কর্মীকে ১০ হাজার এবং স্বতন্ত্র প্রার্থী ইস্কান্দার মির্জা শামীমের ট্রাক প্রতীকের কর্মীকে ৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

জেলা রিটানিং কর্মকর্তা ও জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলেই ব্যবস্থা নেয়া হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭