ইনসাইড গ্রাউন্ড

ক্রিকেট ছাড়ার পর যা করতে চান ধোনি


প্রকাশ: 23/12/2023


Thumbnail

মাহেন্দ্র সিং ধোনি এক প্রেরণার নাম। ভারতের ক্রিকেট ইতিহাসে এক সফল ও অনুকরণীয় অধিনায়ক তিনি। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ চেন্নাই সুপার কিংসেরও সফল অধিনায়ক তিনি। দলটির সবচেয়ে বেশি শিরোপা জয়ী অধিনায়কও ধোনি। সব ক্রিকেটারকে এক সময় অবসরে যেতে হয়। অবসরের পর কেউ ক্রিকেট কোচিংয়ে যান, কেউবা ধারাভাষ্যে। কেউবা পরিবারের সঙ্গে সময় কাটান। আবার কেউবা নির্বাচক বা বোর্ডের অন্য কোনও পদে অভিষিক্ত হন। তবে এত বছর ক্রিকেটের সঙ্গে থেকেও ধোনির ইচ্ছেটা একটু অন্যরকম। ভারতের সাবেক অধিনায়ক ক্রিকেট ছাড়ার পর সেনাবাহিনীতে বেশি সময় কাটাতে চান।

সেনাবাহিনীর ইউনিফর্মে ধোনিকে আগেও দেখা গিয়েছিল। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ শেষে অনারারি লেফটেন্যান্ট হিসেবে কাশ্মীরে ১৫ দিনের কাজের অভিজ্ঞতা আছে তার। আর সেটিই ক্রিকেট ছাড়ার পর সেনাবাহিনীতে বেশি সময় কাটানোর তার ইচ্ছাকে জাগিয়ে তুলেছে। সম্প্রতি ধোনির কাছে এক অনুষ্ঠানে জানতে চাওয়া হয়েছিল তার ক্রিকেট-পরবর্তী ভবিষ্যৎ নিয়ে।

ভারতকে দুটি বিশ্বকাপ জেতানো অধিনায়ক ধোনি বেশ আগ্রহজাগানিয়া উত্তরই দিয়েছেন। বলেছেন, ‘আমি কখনো এটা ভাবিনি। আমি এখনো ক্রিকেট খেলছি। আইপিএল খেলছি। ক্রিকেট ছাড়ার পর কী করব তা দেখাটা খুবই আকর্ষণীয় হবে। নিশ্চিতভাবে মনে করি, আমি সেনাবাহিনীর সঙ্গে আরও বেশি সময় কাটাতে চাই। কারণ, গত কয়েক বছর আমি সেটি করতে পারিনি।’ ধোনির এই উত্তরের ভিডিও এখন ভাইরাল সামাজিক যোগাযোগমাধ্যমে।

ক্রিকেটের পাশাপাশি ভারতীয় সেনাবাহিনীর প্রতি ভালোবাসার নিদর্শন আগেও দেখিয়েছেন ধোনি। সেটিও ক্রিকেট মাঠে। সেনাবাহিনীর নকশা অঙ্কিত গ্লাভস পরে উইকেটের পেছনে দাঁড়িয়েছিলেন বেশ কয়েকবার। ২০১৯ সালের ৮ মার্চ অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে সেনাবাহিনীর ক্যাপ পরে ভারতীয়দের খেলতে নামার পরিকল্পনাটিও ছিল ধোনির। ম্যাচটি হয়েছিল তার জন্মশহর রাঁচিতে। সে বছরের ১৪ ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরে পাকিস্তানি এক জঙ্গি সংগঠনের হামলায় প্রায় ৪০ ভারতীয় সেনা নিহত হন। তারই প্রতিবাদে সেনাবাহিনীর ক্যাপ পরে মাঠে নামেন ধোনিরা।

আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও আইপিএলের দল চেন্নাই সুপার কিংসের মায়া যেন ছাড়তেই পারছেন না। তার নেতৃত্বে গত আইপিএলে চ্যাম্পিয়ন হয় ফ্র্যাঞ্চাইজিটি। দুবাইয়ে ২০২৪ সালের নিলামের পরও সবার চোখ ৪২ বছর বয়সী ধোনির দিকে। চেন্নাইকে এবারও শিরোপা জেতাতে চান। পারবেনতো ধোনি?



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭