ওয়ার্ল্ড ইনসাইড

পরমাণু অস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে চীন, স্যাটেলাইটে ধরা পড়লো ছবি


প্রকাশ: 23/12/2023


Thumbnail

চীন ক্ষেপণাস্ত্র শক্তির ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে একটি নতুন প্রজন্মের পারমাণবিক অস্ত্র পরীক্ষা করার প্রস্তুতি নিচ্ছে। প্রায় ৬০ বছর আগে যেখানে চীন তার প্রথম পারমাণবিক বোমার বিস্ফোরণ ঘটিয়েছিল, সেই ঘাঁটিতে একাধিক অবকাঠামোগত উন্নয়ন ও যন্ত্রের আমদানি লক্ষ্য করা গেছে। সম্প্রতি এমন চিত্র স্যাটালাইটে ধরা পড়েছে। নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। 

নিউইয়র্ক টাইমসে প্রকাশিত এক প্রতিবেদন মোতাবেক, চীনের  শিনজিয়াং প্রদেশের লুপ নুরে পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে। একাধিক উপগ্রহ চিত্রে সেই তৎপরতা ধরা পড়েছে। চীনা কর্তৃপক্ষ পাহাড়ের পাশে টানেলে খনন ও নির্মাণ পুনরায় শুরু করেছে। অতীতে এখানে পারমাণবিক অস্ত্র পরীক্ষার জন্য এই টানেলগুলো ব্যবহার করেছিল চীন। এছাড়া এলাকাটিতে নতুন রাস্তা তৈরি করা হয়েছে । 

বিশ্লেষকদের মতে, আণবিক অস্ত্রের পরীক্ষার জন্য তৈরি হচ্ছে বেইজিং। মনে করা হচ্ছে, চীন পুরোদমে পরমাণু অস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। নয়তো রাসায়নিক বিস্ফোরকের মাধ্যমে পরমাণু বিস্ফোরণের চেষ্টা করছে।

১৯৬৪ সালের ১৬ অক্টোবর প্রথম বার এই লুপ নুরে পরমাণু অস্ত্র পরীক্ষা করেছিল চীন। এরপর এখানে তেমন কোন কার্যক্রম চালায়নি দেশটি। তবে, লুপ নুরের পরমাণু অস্ত্র পরীক্ষাগারের উপগ্রহ চিত্র নিয়ে বহুবছর ধরে গবেষণা করে চালিয়েছে রেনি বাবিয়ার্জ। রেনি বাবিয়ার্জ এ বার লপ নুরের সক্রিয় হয়ে ওঠার বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি অতীতে পেন্টাগনের হয়ে কাজ করেছেন।

ধারণা করা হচ্ছে, বেশকিছু ব্যালিস্টিক এবং জাহাজ থেকে ছোড়ার মতো পরমাণু অস্ত্র তৈরি করছে চীন। এবার সেগুলো পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্র ও চীনের দ্বিপাক্ষিক সম্পর্ক এখন স্পর্শকাতর পর্যায়ে রয়েছে। মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছেন, চীনের সঙ্গে তাদের যে ‘বিতর্কিত’ সম্পর্ক রয়েছে, তাতে স্থিতি আনার চেষ্টা করছেন। গত মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে একটি বৈঠকেও বসেন তিনি। সেখানে এই নিয়ে আলোচনা করেন।

চীন নতুন পারমাণবিক পরিকল্পনা সম্পর্কে প্রকাশিত প্রতিবেদনগুলো ভিত্তিহীন বলে প্রত্যাখ্যান করেছে। 

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, এগুলো ‘পুরোপুরি দায়িত্বজ্ঞানহীন’ মন্তব্য। বিশেষজ্ঞরা আরও উল্লেখ করেছেন যে, চীন সবসময় আমেরিকা বা রাশিয়ার পারমাণবিক অস্ত্রাগার নিয়ে উদ্বিগ্ন। 

সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং চীন কিছু সামরিক শর্তে পুনরায় যুক্ত হতে শুরু করেছিল। তবে নতুন পারমাণবিক পরীক্ষার বিষয়টি দুই দেশের মধ্যে আবারও দূরত্ব তৈরি করতে পারে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭