ওয়ার্ল্ড ইনসাইড

ভারতের তামিলনাডুতে ভারি বৃষ্টি, বন্যায় নিহত ৩১


প্রকাশ: 23/12/2023


Thumbnail

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাডুতে চলতি সপ্তাহে ভারি বৃষ্টি ও বন্যায় অন্তত ৩১ জনের মৃত্যু হয়েছে কয়েকদিনের প্রবল বর্ষণে সৃষ্ট বন্যায় ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য তামিলনাড়ুর চার জেলার অধিকাংশ এলাকা ডুবে গেছে। শুক্রবার দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ তথ্য জানিয়েছে।

রয়টার্স জানিয়েছে, ভারি বৃষ্টির কারণে রাজ্যটির বেশ কয়েকটি জেলার জনজীবন স্থবির হয়ে পড়েছে। বন্যার পানি বেড়ে যাওয়ায় বহু মানুষ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন। লোকালয়, রাস্তাঘাট, রেল লাইন ডুবে গেছে। ভারতের দক্ষিণপূর্বাঞ্চলীয় উপকূলে ঘূর্ণিঝড় মিগযাউম আঘাত হানার কয়েকদিন পর থেকে ওই অঞ্চলে বন্যা দেখা দেয়। 

শুক্রবার বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণের সময় সীতারামন সাংবাদিকদের বলেন, বন্যাকবলিত বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত ৪০ হাজারেরও বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। এছাড়া যারা আটকা আছেন, তাদের কাছে পৌঁছানোর চেষ্টা করা হচ্ছে। তবে এ পরিস্থিতিতে উদ্ধারকারীরা উদ্ধারকাজ চালাতে হিমশিম খাচ্ছেন। ফলে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে। 

ভারতের কেন্দ্রীয় সরকার ইতোমধ্যেই তামিলনাড়ুতে এই আর্থিক বছরে ব্যবহার করার জন্য দু’টি কিস্তিতে ৯০০ কোটি রুপির তহবিল প্রকাশ করেছে বলে জানিয়েছেন সীতারামন। 

বন্যাকে কেন্দ্র করে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্যের সংঘাত শুরু হয়েছে। তামিলনাড়ু রাজ্যের মন্ত্রী মানো থাঙ্গারাজ অভিযোগ করেছেন, আবহাওয়ার পূর্বাভাস দেরিতে দেওয়া হয়েছে। সে কারণে ক্ষয়-ক্ষতির পরিমাণ অনেক বেড়ে গেছে। তবে সেই অভিযোগ প্রত্যাখ্যান করেন নির্মলা সীতারামন।

তিনি আঞ্চলিক আবহাওয়া কেন্দ্র সম্পর্কেও বলেন, চেন্নাইতে তিনটি ডপলার-সহ অতি-আধুনিক সরঞ্জাম রয়েছে। এগুলো তামিলনাড়ু রাজ্যের চারটি জেলা - তেনকাসি, কন্যাকুমারী, তিরুনেলভেলি ও তুতিকোরিনে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল।

আগামী পাঁচ দিন রাজ্যটির বিভিন্ন অংশে আরও বৃষ্টিপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। এবার ইতোমধ্যে তার তিনগুণ বৃষ্টি হয়েছে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। চলতি সপ্তাহে তামিলনাডুতে ৬৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭