ইনসাইড গ্রাউন্ড

অলিম্পিক বাছাইয়ের দল ঘোষণা করলো ব্রাজিল


প্রকাশ: 23/12/2023


Thumbnail

আগামী বছরের জুলাইয়ে ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত হতে যাচ্ছে গ্রীষ্মকালীন অলিম্পিক। জাঁকজমকপূর্ণ এই বিশ্ব আসরের টিকিট নিশ্চিত করার মঞ্চ কনমেবল প্রাক-অলিম্পিক টুর্নামেন্টের দল ঘোষণা করেছে ব্রাজিল।

২১ ডিসেম্বর রাতে অলিম্পিক বাছাইয়ের জন্য ২৩ সদস্যের দল ঘোষণা করেছে ব্রাজিল অনূর্ধ্ব-২৩ জাতীয় দলের কোচ রামোন মেনেজেস। যেখানে এনদ্রিক ফেলিপে, জিওভানে, অ্যান্দ্রে সান্তোস, দানিলো ও ভিনিসিউস তবিয়াসসহ আছে একাধিক চমক।

আগামী বছরের ২৬ জুলাই পর্দা উঠবে ক্রীড়া বিশ্বের সবচেয়ে বড় ও আকর্ষণীয় ইভেন্ট গ্রীষ্মকালীন অলিম্পিকের। এবারের আয়োজক ফ্রান্স। ১৭ দিনের জাঁকজমকপূর্ণ আয়োজনে প্যারিসসহ দেশটির ১৬টি শহরে প্রায় ১০ হাজার ৫০০ অ্যাথলিট অংশ নেবে ৩২৯টি ইভেন্টে। এ উৎসবে অন্যান্য ক্রীড়া ইভেন্টের মতো আলাদা করে আলো ছড়াবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবলও। তবে থাকছে বয়সের বাধ্যবাধকতা। ২৩ বছরের কম বয়সী ফুটবলাররাই দেশের হয়ে অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবে।

পুরো আসরে স্বর্ণপদকের জন্য লড়বে সারা বিশ্ব থেকে মোট ১৬টি দল। এর মধ্যে কনমেবল অঞ্চল থেকে সুযোগ পাবে মোটে দুটি দল।

কনমেবল থেকে কোন দুটি দল পাবে প্যারিস অলিম্পিকের আকাঙ্ক্ষিত টিকিট সেটা নিশ্চিত হবে কনমেবল প্রাক-অলিম্পিক টুর্নামেন্টে। আগামী ২০ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি যেখানে দুই গ্রুপে ভাগ হয়ে খেলবে মোট ১০টি দল। গ্রুপপর্বে প্রতিটি দল একে অপরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। উভয় গ্রুপ থেকে সেরা দুই দল নিয়ে হবে ফাইনাল স্টেজ। এখানেও প্রতিটি দল একে অপরের মুখোমুখি হয়ে একটি করে ম্যাচ খেলবে। পয়েন্ট ব্যবধানে এগিয়ে থাকা সেরা দুই দল পাবে প্যারিস অলিম্পিকের টিকিট।

আপাতত গ্রুপ পর্বে ব্রাজিলের চ্যালেঞ্জ কলম্বিয়া, বলিভিয়া, ইকুয়েডর ও স্বাগতিক ভেনেজুয়েলা। সে চ্যালেঞ্জকে সামনে রেখে শক্তিশালী দল ঘোষণা করেছে ব্রাজিল। নিজেদের স্কোয়াডে থাকা ২৩ জন খেলোয়াড়কে নিয়ে আশাবাদী কোচ রামোন। কারণ এ দলে আছেন কিছুদিন আগে জাতীয় দলে অভিষেক হওয়া তরুণ প্রতিভাবান স্ট্রাইকার ফেলিপে এনদ্রিক। ব্রাজিলের ক্লাব পালমেইরাসে খেলা এনদ্রিক আগামী জুলাইয়ে পাড়ি দেবেন স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদে। ডিফেন্ডার ভিনিসিউস তবিয়াস খেলছেন রিয়ালের দ্বিতীয় সারির দলে। ইংলিশ ক্লাব চেলসি থেকে লোনে নটিংহ্যাম ফরেস্টে খেলা মিডফিল্ডার আন্দ্রে সান্তোস অনেক দিন ধরেই আছেন আলোচনায়।

দল নিয়ে আত্মবিশ্বাসী কোচ রামোন বলেন, ‘কোন দুটি দল কোয়ালিফাই করবে সেটা একটা দীর্ঘ প্রক্রিয়া। আমি আত্মবিশ্বাসী, কারণ আমার দলের অনেকে ইতোমধ্যে ব্রাজিল জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছে। অনেকে দক্ষিণ আমেরিকা অনূর্ধ্ব-১৫, অনেকে দক্ষিণ আমেরিকা অনূর্ধ্ব-২০ আবার অনেকে বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদ পেয়েছে। আমি নিশ্চিত, আমাদের একটা ভালো টুর্নামেন্ট কাটবে।’

 

ব্রাজিলের স্কোয়াডে যারা জায়গা পেয়েছেন-

গোলরক্ষক:

মাইকেল (অ্যাথলেটিকো, ব্রাজিল)

অ্যান্ড্রু (গিল ভিসেন্টে, পর্তুগাল)

ম্যাথিউস ডোনেলি (করিন্থিয়ানস, ব্রাজিল)


রক্ষণভাগ:

ভিনিসিয়াস টোবিয়াস (রিয়াল মাদ্রিদ, স্পেন)

ম্যাথিউস দিয়াস

লুয়ান ক্যানদিদো  (রেড বুল ব্রাগান্টিনো, ব্রাজিল)

প্যাট্রিক (সাও পাওলো, ব্রাজিল)

কাইকি ফের্নান্দেস (আলমেরিয়া, স্পেন)

অর্থার শ্যাভেস 

রবার্ট রেনান (জেনিত, রাশিয়া)

মাইকেল (পালমেইরাস, ব্রাজিল)

 

আরও পড়ুন: ফেব্রুয়ারিতে শুরু আলভেসের বিচার

 

মিডফিল্ডার:

আন্দ্রে সান্তোস (নটিংহ্যাম ফরেস্ট, ইংল্যান্ড)

মারলন গোমেস (ভাস্কো দা গামা, ব্রাজিল)

আলেকসান্দার (ফ্লুমিনেন্স, ব্রাজিল)

রোনাল্ড (গ্রেমিও, ব্রাজিল)

গ্যাবরেইল পিরানি  (ডিসি ইউনাইটেড, মার্কিন যুক্তরাষ্ট্র)

দানিলো (নটিংহ্যাম ফরেস্ট, ইংল্যান্ড)


ফরোয়ার্ড:

মারকুইনোস (নঁতে, ফ্রান্স)

জিওভানে (করিন্থিয়ানস, ব্রাজিল)

গ্যাব্রিয়েল পেক (ভাস্কো দা গামা, ব্রাজিল)

গুইলহার্মে বিরো (করিন্থিয়ানস, ব্রাজিল)

এনদ্রিক (পালমেইরাস, ব্রাজিল)

জন কেনেডি (ফ্লুমিনেন্স, ব্রাজিল)



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭