ইনসাইড পলিটিক্স

কাদের বললেন পরগাছা, উপড়ে ফেলার ঘোষণা শাহজাহান ওমরের


প্রকাশ: 23/12/2023


Thumbnail

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বাংলাদেশের রাজনীতিতে বিএনপি একটি পরগাছা, এই পরগাছাকে নির্বাচন উপলক্ষ্যে রাজনীতি থেকে অস্তিত্বহীন করে দিতে হবে; তাদেরকে দেশের রাজনীতি থেকে মুছে ফেলতে হবে। শনিবার (২৩ ডিসেম্বর) নোয়াখালীর কবিরহাট উপজেলা আওয়ামী লীগ আয়োজিত নির্বাচনী পথসভায় তিনি এসব কথা বলেন।

এদিকে বিকেলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে ঝালকাঠির রাজাপুরের কানুদাসকাঠি ইসলামিয়া কমপ্লেক্স মাঠে নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে বিএনপিকে উপড়ে ফেলার ঘোষণা দিয়েছেন ঝালকাঠি-১আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ব্যারিস্টার শাহজাহান ওমর। তিনি বলেন, সামনে নির্বাচন হবে। বিরোধী দল নির্বাচন বয়কট করার চেষ্টা করবে। আমি যখন আপনাদের আওয়ামী লীগে যোগদান করেছি, তখন এ অঞ্চলে বরিশাল বিভাগে আর কোনো বিরোধী দল (বিএনপি) থাকবে না।

বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর বলেন, আমি অলরেডি কাঁঠালিয়ার সকল বিএনপির লোক নিয়ে আওয়ামী লীগে যোগ দিয়েছি। রাজাপুরেরও অনেক অংশ এসে গেছে দু-একটা নাবালোক এদিক ওদিক ঘোরাফেরা করতেছে। আমি যখন এই দলে এসেছি তারাও আমার সাথে এই দলে এসে যাবে। 

এদিকে নির্বাচনের উত্তাপ ছড়িয়ে পড়েছে দেশজুড়ে। প্রার্থীরা ভোটারদের দ্বারে দ্বারে যাচ্ছেন, বিভিন্ন রকম প্রতিশ্রুতি দিচ্ছেন। বিএনপি নির্বাচন বর্জন করলেও সারাদেশে প্রায় দুই শতাধিক স্বতন্ত্র প্রার্থী নির্বাচন করছে, প্রচারণা চালাচ্ছেন। ফলে ফলে নির্বাচনী প্রচারণা পুরোপুরি ভাবে জমে উঠেছে। প্রার্থীরা একজন আরেকজনকে ঘায়েল করার চেষ্টা করছেন, বিভিন্ন রকম সমালোচনা করছেন। বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনাও ঘটছে। আজ মাদারীপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগমের এক কর্মীকে কুপিয়ে হত্যার অভিযোগ উঠেছে ওই আসনের নৌকা মনোনীতি সমর্থকদের বিরুদ্ধে।

অন্যদিকে ভোটারদের ভয়ভীতি দেখানোসহ উসকানিমূলক বক্তব্য প্রদান করার দায়ে শোকজ পাওয়া ঠাকুরগাঁও-১ আসনের আওয়ামী লীগ মনোনীত ‘নৌকা’ প্রতীকের প্রার্থী রমেশ চন্দ্র সেন দুঃখ প্রকাশ করেছেন। শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের (ইসি) গঠন করা ঠাকুরগাঁও-১ আসনের নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান এবং যুগ্ম জেলা ও দায়রা জজ মো. লুৎফর রহমানের দপ্তরে স্বশরীরে উপস্থিত হয়ে শোকজের লিখিত জবাব দেন তিনি।

এদিকে কুমিল্লায় একাত্তর টিভির দুই সাংবাদিকের ওপর হামলার ঘটনায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৬ (সদর) আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দীন বাহারকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নির্বাচন অনুসন্ধান কমিটি। 

রংপুরে মাওলানা কেরামত আলী (রহ.) জৈনপুরীর মাজার জিয়ারত করে নির্বাচনের আনুষ্ঠানিক প্রচারণা শুরু করেছেন রংপুর-৩ (সদর ও সিটি কর্পোরেশন) আসনে জাতীয় পার্টির প্রার্থী ও দলের চেয়ারম্যান জিএম কাদের।

বগুড়ায় নির্বাচনী বিশেষ সাধারণ সভা শেষে যুবলীগের দুই গ্রুপের মধ্যে হাতাহাতি ও মারামারির ঘটনা ঘটেছে৷ এই সময় যুবলীগের ৩ নেতাকর্মী আহত হয়েছেন। শনিবার (২৩ ডিসেম্বর) বিকেল সোয়া ৫টার দিকে শহরের টেম্পল রোডে আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে এই ঘটনা ঘটে।

আহত দুই যুবলীগ কর্মী শহরের বেসরকারি একটি ক্লিনিকে চিকিৎসা নিচ্ছেন ও দেশ টিভির ক্যামেরাপার্সন প্রাথমিক চিকিৎসা নিয়েছেন৷

এদিকে, রংপুর-৩ আসনে গণসংযোগকালে হামলার শিকার হয়েছেন তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী। জাতীয় পার্টির (জাপা) কর্মী-সমর্থকরা এ হামলা চালিয়েছেন বলে অভিযোগ করেছেন রানী।

অন্যদিকে নির্বাচন কমিশনের নিরপেক্ষতার কথা পুনর্ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান। তিনি বলেন, ভোটকেন্দ্রে না যাওয়ার প্রচারণা চালিয়ে লিফলেট বিতরণ করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। বড়-ছোট সবাইকে আমরা একইভাবে দেখছি। সে ক্ষেত্রে আমরা নিরপেক্ষ অবস্থান নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। কোনো শঙ্কা, ভয়ভীতি বা আনুকূল্য নেই। আমরা চরম নিরপেক্ষ বলে কেউ রেহাই পাবে না।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭