ওয়ার্ল্ড ইনসাইড

ভূমধ্যসাগরে নৌ চলাচল বন্ধ করে দেওয়ার হুমকি ইরানের


প্রকাশ: 24/12/2023


Thumbnail

গাজায় হামাস-ইসরায়েলি বাহিনীর যুদ্ধে এখন পর্যন্ত বহু হতাহত হয়েছে। যুদ্ধেকে কেন্দ্র করে হামাসের সমর্থনে মধ্যপ্রাচ্যের কয়েকটি বিদ্রোহী গোষ্ঠী ইসরায়েলের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে। এর মধ্যে ইরান সমর্থিত হিজবুল্লাহ ও হুথি গোষ্ঠী রয়েছে। এ সংঘর্ষে ইসরায়েলের সাথে সম্পর্কযুক্ত কয়েকটি জাহাজে হামলা চালিয়েছে এ গোষ্ঠীগুলো। এবার ভূমধ্যসাগরে জাহাজ চলাচল বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছে ইরান। ইরানের গণমাধ্যম তাসনিমের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা গাজায় এভাবে হামলা চালাতে থাকলে ভূমধ্যসাগর নৌ চলাচল বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন ইরানের একজন বিপ্লবী গার্ড কমান্ডার। তবে কীভাবে ভূমধ্যসাগরে নৌ চলাচল বন্ধ করা হয়ে সে বিষয়ে বিস্তারিক কিছু জানানো হয়নি। শনিবার ইরানি মিডিয়ার খবরে এসব কথা বলা হয়েছে। 

যুক্তরাষ্ট্রের নেতৃত্বে ভূমধ্যসাগরের জাহাজগুলোকে নিরাপত্তা দেয়ার জন্য বিশেষ টাস্কফোর্স গঠন করা হয়েছে। বেশ কিছু দেশ এই টাস্কফোর্সে যোগ দিয়েছে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের পর ইরানের বিপ্লবী গার্ডের থেকে এমন হুমকি দেওয়া হলো। 

ভূমধ্যসাগরের জাহাজগুলোতে হামলার ঘটনার পিছনে ইরানকে অভিযুক্ত করে আসছে যুক্তরাষ্ট্র। এর আগে হোয়াইট হাউস অভিযোগ করেছে, লোহিত সাগরে বাণিজ্য জাহাজ চলাচল বন্ধ করার পেছনে ইরানের গভীর যোগ রয়েছে। 

গার্ডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা নাকদি বলেছেন, 'তারা অচিরেই ভূমধ্যসাগর, জিব্রাল্টার প্রণালী ও অন্যান্য জলপথ দিয়ে নৌ চলাচল বন্ধ করে দেওয়ার অপেক্ষায় থাকবেন।'



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭