ইনসাইড বাংলাদেশ

খাল ভরাট করায় শতাধিক একর কৃষি জমি পানি শূণ্য কৃষকদের বিক্ষোভ


প্রকাশ: 24/12/2023


Thumbnail

বরিশালের বানারীপাড়া উপজেলার বাইশারী ইউনিয়নের গরদ্দার গ্রামে একটি জনগুরুত্বপূর্ণ খাল ভরাটের প্রতিবাদে ক্ষতিগ্রস্থরা বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছেন। ভূক্তভোগীরা জানান,বাইশারী ইউনিয়নের  ৪নং ওয়ার্ডে গরদ্বার গ্রামের মৃত আলী আহম্মদ মাষ্টারের ছেলে গিয়াস উদ্দিন দোকানঘর নির্মাণের উদ্দেশ্যে শুক্রবার রাতের আঁধারে ড্রেজার দিয়ে বালু ফেলর শতবছরের পুরনো খাল ভরাট করেন। 

 

এর ফলে এলাকার প্রায় শতাধিক একর কৃষি জমি পানি শূন্য হয়ে পড়েছে। ওই খাল দিয়ে জমির সেচকাজ চলতো।   এনিয়ে ওই এলাকার কৃষক ও জমির মালিকরা দুঃশ্চিন্তায় পড়েছেন। এর প্রতিবাদে ২৩ ডিসেম্বর শনিবার বিকেলে ভুক্তভোগী কৃষক ও তার পরিবারের সদস্য'রা সড়ক অবরোধ করে অবৈধভাবে খাল ভরাট করায় গিয়াস উদ্দিনের বিচার দাবি করে বিক্ষোভ মিছিল ও মানবন্ধন করেন। 

 

এসময় আবদুল মান্নান মাষ্টার, মো. সত্তার মোল্লা,মো. জাকির মোল্লা,মো.জালাল মল্লিক, মো.খবির,মো. কবির, মো. শহীদ মোল্লা, লিপি খানম,লাইজু খানম,শাবানা খানম, আকবর হোসেন, রওশন আরা,কুলছুম বেগম,সাহিদা বেগম,পারভিন বেগম, চম্পা সহ এলাকার শত শত লোক বিক্ষোভে অংশ নেন। 

 

এ বিষয়ে গিয়াস উদ্দিন জানান ওটা খাল নয় তাদের ক্রয়করা সম্পত্তির পাশের ডোবা বড় হয়ে খালের মত মনে হয়। তবে এটাকে যারা খাল বলবে বা লিখবে সাংবাদিকসহ তাদের বিরুদ্ধে মামলা করারও হুমকি দেন তিনি।

 

এ প্রসঙ্গে  বানারীপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ডাঃ অন্তরা হালদার জানান, এবিষয়ে এখন পর্যন্ত কেউ অভিযোগ করেননি অভিযোগ পেলে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ গ্রহণ করা হবে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭