ইনসাইড বাংলাদেশ

প্রচারণায় সরগরম ভোটের মাঠ, সংঘর্ষ চলমান


প্রকাশ: 24/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের উৎসব দেশজুড়ে। এবারের আয়োজনে মূল আকর্ষণ আওয়ামী লীগ ও স্বতন্ত্রপ্রার্থী। কারণ, আওয়ামী লীগের বিপুল সংখ্যক প্রার্থী মনোনয়ন বঞ্চিত হয়েও বিনাবাধায় নির্বাচন করছেন। আর তাই আওয়ামী লীগ এবং বিদ্রোহী-স্বতন্ত্র প্রার্থীদের প্রচার প্রচারণাতেই উত্তপ্ত হয়েছে রাজনীতির মাঠ। স্থানে স্থানে হুমকি, মামলা, মারধর, সংঘর্ষসহ অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে।

রোববার (২৪ ডিসেম্বর) প্রচারণার সপ্তম দিয়েও স্থানে স্থানে প্রার্থীর সমর্থকদের সংঘর্ষের তথ্য পাওয়া গেছে। এছাড়াও প্রার্থীরা নিজেরাও সরাসরি বিরোধে জড়িয়েছেন।

রাজধানীর মোহাম্মদপুর থানার টাউন হল বাজার মসজিদের সামনে আওয়ামী লীগের প্রার্থী জাহাঙ্গীর কবির নানকের গণসংযোগে হামলার ঘটনা ঘটেছে। এতে চার জন আহত হয়েছেন। রোববার বেলা ১১টার দিকে নির্বাচনী গণসংযোগ ও মিছিলে আওয়ামী লীগের দুপক্ষের মধ্যে এই ঘটনা ঘটে।

অন্যদিকে, আচরণবিধি ভঙ্গ করায় দুই প্রার্থীর বিরুদ্ধে মামলার সিদ্ধান্ত দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া আরও দুই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নিতে আগামীকাল সিদ্ধান্ত নেবে সংস্থাটি। এই চারজন প্রার্থীই একাদশ জাতীয় সংসদের সংসদ সদস্য। ঝিনাইদহ-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান এমপি আব্দুল হাই এবং চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত দিয়েছে কমিশন। এছাড়াও বরগুনা-২ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান এমপি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী ও বর্তমান এমপি আ ক ম বাহাউদ্দীন বাহারকে নিয়েও অভিযোগ রয়েছে।

চট্টগ্রাম-১২ (পটিয়া) আসন থেকে এবার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জাতীয় সংসদের হুইপ সামশুল হক। এর আগে তিনি এ আসনে তিনবার সংসদ সদস্য হন। এবার ঈগল প্রতীকে নির্বাচন করছেন। তথ্যসূত্র বলছে সামশুল হক চৌধুরীর সমর্থকদের ধাওয়া দিয়েছে নৌকা প্রতীকের নারী কর্মী-সমর্থকরা। রোববার দুপুরের এ ঘটনায় স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের সমর্থকরা গণসংযোগে গেলে ঝাড়ু দিয়ে তাড়া করে নৌকার সমর্থকেরা। এসময় দুইপক্ষে উত্তেজনা দেখা গেলেও পরে ঈগল প্রতীকের কর্মী সমর্থকরা পালিয়ে যান।

এছাড়াও রাজশাহী-১ (গোদাগাড়ী-তানোর) আসনের স্বতন্ত্র প্রার্থী চিত্রনায়িকা মাহিয়া মাহিকে জুতা পেটার হুমকি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও পোস্ট করার ঘটনায় মাহাবুর রহমান মাহাম নামের এক যুবককে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। ওই যুবককেও কারণ দর্শানোর নোটিশ পাঠিয়েছেন নির্বাচনি অনুসন্ধান কমিটি।

এছাড়াও অশ্রাব্য ভাষার ব্যবহার, হুমকি ও ভয়ভীতি দেখিয়ে আওয়ামী লীগ মনোনীত অবৈধ প্রার্থী ড. শাম্মী আহমেদের পক্ষের সমর্থকরা নির্বাচনী ক্যাম্প বন্ধ করে দিয়েছে বলে অভিযোগ করেছেন বরিশাল-৪ আসনের সংসদ সদস্য ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ। নির্বাচন কমিশনেও এ সংক্রান্ত অভিযোগ জানানো হয়েছে।

প্রসঙ্গত যে, তফসিল অনুযায়ী নতুন বছরের ৭ জানুয়ারি ভোটের দিন। এ উপলক্ষে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত ভোটের প্রচারণা চালাতে পারবেন প্রার্থীরা। গত ১৮ ডিসেম্বর প্রতীক বরাদ্দের দিন থেকে প্রচারণায় নামের প্রার্থীরা। এরপর শুরু হয় লড়াই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭