ওয়ার্ল্ড ইনসাইড

বড়দিন উপলক্ষে সহস্রাধিক বন্দি মুক্তি দিয়েছে শ্রীলঙ্কা


প্রকাশ: 25/12/2023


Thumbnail

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমসিংহে বড়দিন উপলক্ষে সহস্রাধিক বন্দিকে মুক্তি দিয়েছেন। দেশের বিভিন্ন কারাগারের বন্দীরা বড়দিন উপলক্ষে সাধারণ ক্ষমার আবেদন করলে প্রেসিডেন্ট তা মঞ্জুর করে বিভিন্ন কারাগার থেকে তাদেরকে মুক্তি দিয়েছেন। সোমবার কারাগারের এক কর্মকর্তা এ কথা জানিয়েছেন। খবর এএফপি’র।

কারা কমিশনার গামিনি দিসানায়েকে বলেন, সোমবার মুক্তি পাওয়া ১,০০৪ জনের মধ্যে রয়েছে বকেয়া জরিমানা দিতে না পারার কারণে জেলে থাকা শ্রীলঙ্কানরা।

এর আগে গত মে মাসে বুদ্ধের জন্ম, জ্ঞানার্জন এবং মৃত্যু দিবস ভেসাকের ছুটি উদযাপন উপলক্ষে একই সংখ্যক বন্দিকে মুক্তি দেওয়া হয়। শ্রীলঙ্কা হচ্ছে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠ একটি দেশ।

বড়দিনে প্রাক্কালে সপ্তাহব্যাপী সামরিক সমর্থিত মাদকবিরোধী অভিযান চলাকালে পুলিশ প্রায় ১৫ হাজার গ্রেফতার করার পর দেশটির প্রেসিডেন্ট সর্বশেষ এ সাধারণ ক্ষমার ঘোষণা দেন।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়, মাদকবিরোধী ওই অভিযানে ১৩,৬৬৬ জন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়েছে এবং প্রায় ১,১০০ জন মাদকাসক্তকে আটক করে বাধ্যতামূলকভাবে সামরিক বাহিনী পরিচালিত একটি পুনর্বাসন কেন্দ্রে পাঠানো হয়েছে।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, শুক্রবার পর্যন্ত শ্রীলঙ্কার বিভিন্ন কারাগারে প্রায় ৩০ হাজার বন্দি রয়েছে। এসব কারাগারের প্রকৃত ধারণ ক্ষমতা রয়েছে মাত্র ১১ হাজার বন্দি রাখার।

: বাসস



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭