ওয়ার্ল্ড ইনসাইড

৭ দশকের মধ্যে রেকর্ড, দীর্ঘতম শৈত্যপ্রবাহের কবলে বেইজিং


প্রকাশ: 25/12/2023


Thumbnail

অপ্রত্যাশিত নিম্ন তাপমাত্রা ও প্রবল শৈত্যপ্রবাহের কারণে বিপর্যস্ত হয়ে উঠেছে বেইজিংয়ের জনজীবন। সাম্প্রতিক কালের দীর্ঘতম শৈত্যপ্রবাহের স্বাক্ষী হয়েছে বেইজিং। চীনের বেইজিংয়ে ১৯৫১ থেকে শৈত্যপ্রবাহ রেকর্ড শুরু হওয়ার পর সর্বোচ্চ শৈত্যপ্রবাহ রেকর্ড করেছে চীন।

বেইজিংয়ের নানজিয়াও আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, রোববার ২৪ ডিসেম্বর বিকালে শূন্য ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে যা বেইজিংয়ে সর্বোচ্চ।

৭ দশকের মধ্যে দীর্ঘতম শৈত্যপ্রবাহের কবলে পড়েছে চীনের বেইজিং।  গত ১১ ডিসেম্বর প্রথম তাপমাত্রা শূন্য ডিগ্রির নিচে নেমে যাওয়ার পর থেকে ৩০০ ঘণ্টারও বেশি সময় ধরে তাপমাত্রার পরিবর্তন হয়নি।

চীনের নানজিয়াও প্রদেশের আবহাওয়া অফিসের বরাত দিয়ে রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, তাপমাত্রা বর্তমানে কিছুটা ঊর্ধ্বমুখী। রবিবার বিকালে প্রথমবারের মতো তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের ওপরে উঠেছে।

প্রতিবেদনের বলা হয়, ১১ ডিসেম্বর তাপমাত্রা শূন্য ডিগ্রি সেলসিয়াসের নিচে নামে। তারপর ৩০০ ঘণ্টার বেশি সময় ধরে ছিল শূন্য ডিগ্রির নিচে।

চলতি মাসে চীনের অনেক অঞ্চলে শক্তিশালী শৈত্যপ্রবাহের জন্য উত্তর চীনের কিছু শহর তার সর্বনিম্ন তাপমাত্রায় আছে। এমন পরিস্থিতিতে সাধারণত উষ্ণায়নের ব্যবস্থা নেয়া হয় কিন্তু উত্তর চীনের কিছু শহরে এ ব্যবস্থা অপর্যাপ্ত প্রমাণিত হয়েছে। চীনের হেনান প্রদেশে পরিচালনাগত ত্রুটি দেখা দিয়েছে কয়েক দফা।

সিএনএন এর প্রতিবেদন অনুসারে, তাপমাত্রায় হ্রাসের কারণে চীনের কেন্দ্রীয় প্রদেশ হেনানে একাধিক সিস্টেম অকার্যকর হয়ে পড়েছে। গত শুক্রবার জিয়াচুও শহরেও উষ্ণায়ন সুবিধা ওয়াংফাং বিদ্যুৎ কেন্দ্রে গোলযোগের জন্য বন্ধ হয়ে যায়। সমস্যার সমাধান হয় পরের দিন। এদিকে ফুইয়াং ও ফিংতিংশান শহরের অধিকাংশ সরকারি ভবন ও রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠানে সংযোগ বন্ধ রাখা হয়েছে। এর প্রধান কারণ হল হাসপাতাল, শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক ভবনগুলো উষ্ণায়নের ক্ষেত্রে অগ্রাধিকার পাচ্ছে।

চীনের বেশ কয়েকটি শহরে চলছে শৈত্যপ্রবাহ কিন্তু দুই সপ্তাহ ধরে বেইজিং শহরটিতে রীতিমতো জেঁকে বসেছে শীত। তীব্র শীতে ইতোমধ্যে চীনের বিভিন্ন শহরের মানুষের জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে অফিসগামী মানুষ, স্কুলগামী শিক্ষার্থীরা ঝামেলার মধ্যে পড়েছে বলে জানা গেছে। যানবাহনের গতি কমে যাওয়ায় সময় নিয়ে দেখা দিয়েছে জটিলতা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭