ইনসাইড গ্রাউন্ড

সব শিরোপার স্বাদই আছে যে কোচের


প্রকাশ: 26/12/2023


Thumbnail

সব ফুটবল খেলোয়াড় ক্যারিয়ারে সফল হন না। তেমনি সব কোচও সফল হন না। আবার অর্ধ সফল ফুটবলার-কোচ আছেন। তবে গুটিকয়েক ফুটবলার আছেন তারা ফুটবলের সব ধরনের পুরস্কারের স্বাদ নিয়েছেন। তবে বেশিরভাগের ভাগ্যে সব পুরস্কারে মাল্য জোটেনি। এই তালিকায় কোচের সংখ্যা শূন্য বললেই চলে। তারপরও এমন একজন আছেন যিনি মেসি-রোনালদোর মতো সব পুরস্কার পেতেই অবদান রেখেছেন।

নাম তর ভিসেন্তে দেল বস্ক। এই ভদ্রলোকই ডাগআউটে দাঁড়িয়ে একের পর এক শিরোপা নিজের করে নিয়েছিলেন। রিয়াল আর স্পেন ভক্তরাতো বটেই সত্যিকারের ফুটবল সমর্থকরাও আজীবন মনে রাখবে তাকে। 

১৯৫০ সালের ২৩ ডিসেম্বর স্পেনের সালামানচা শহরে জন্মগ্রহণ করেছিলেন দেল বস্ক। স্থানীয় একটা ক্লাবের হয়ে প্রথম ফুটবল দুনিয়ায় প্রবেশ করেন তিনি। এরপর খেলেছেন প্লাস আলট্রা, ক্যাস্টেলনের মত ক্লাবেও। তবে তার ক্যারিয়ারের সেরা হাইলাইট ছিল রিয়াল মাদ্রিদ অধ্যায়, প্রায় এক যুগ স্প্যানিশ জায়ান্টদের হয়ে মাঠে নেমেছিলেন তিনি।

ডিফেন্সিভ মিডফিল্ডার হওয়ায় খুব বেশি গোল বা অ্যাসিস্ট করতে পারেননি এই কিংবদন্তি। তবে লা লিগা আর কোপা দেল রে জয়ে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার। ফুটবলার হিসেবে সময়ের সেরা হলেও অমরত্ব প্রাপ্তির মত কিছু করতে পারেননি তিনি, কিন্তু কোচিং ক্যারিয়ারে আসতেই একের পর এক সাফল্যের দেখা পান।

লস ব্ল্যাঙ্কোসদের যুব দল ক্যাসিলা সামলানোর মধ্য দিয়ে শুরু হয়েছিল এই মিডফিল্ডারের নতুন জীবন। নিজের সামর্থ্যের প্রমাণ দিয়ে এরপর মূল দলের দায়িত্ব পেয়ে যান তিনি। দুঃসময় কাটাতে থাকা অল হোয়াইটদের সেসময় সব শিরোপা জিতিয়ে চমকে দেন তিনি।

লা লিগা, চ্যাম্পিয়ন্স লিগ, ইন্টারকন্টিনেন্টাল কাপ সহ সাতটা মেজর ট্রফি উদযাপন করেছিলেন দেল বস্ক। আর এসবকিছুর স্বীকৃত স্বরূপ ২০০১ সালে ‘ওয়ার্ল্ড বেস্ট ক্লাব কোচ’ পুরষ্কার পান তিনি।

তবে ক্লাব কোচেই নিজেকে আটকে রাখেননি, হয়েছিলেন স্পেন জাতীয় দলের কোচও। এরপরই সৌভাগ্যের বাতাস বয়ে গিয়েছে দলটির উপরে। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা বিশ্বকাপ জেতার পর ক্যাসিয়াস, ইনিয়েস্তারা তাঁর অধীনেই ২০১২ সালের ইউরোপীয় শ্রেষ্ঠত্ব নিজেদের করে নিয়েছিলো।

জাতীয় দল ও ক্লাব দল – দুই রূপেই এত সাফল্য আর কোনো কোচের নেই। খানেই বাকিদের চেয়ে নিজেকে ছাপিয়ে নিয়ে যেতে পেরেছিলেন ভিসেন্তে দেল বস্ক। যদিও, যে টিকিটাকা দিয়ে ২০১০ থেকে ২০১২- পর্যন্ত স্পেনকে অবিস্মরণীয় সাফল্য এনে দিয়েছেন সেই কৌশলেই ২০১৪ বিশ্বকাপে ভরাডুবি হয় স্পেনের।

তবে, এটা ঠিক যে একই সাথে স্পেন আর রিয়াল মাদ্রিদের ইতিহাসের অন্যতম সেরা কোচ ভিসেন্তে দেল বস্ক। একইসাথে খেলোয়াড় এবং কোচ হিসেবে সফল মানুষদের সংক্ষিপ্ত তালিকাতেও থাকবেন তিনি। তাই তো রিয়াল, স্পেন ভক্তরা তো বটেই সত্যিকারের ফুটবল সমর্থকরাও আজীবন মনে রাখবে তাঁকে; এমন সর্বজয়ী একটা মানুষকে কি করে ভোলা সম্ভব।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭