ওয়ার্ল্ড ইনসাইড

আরব সাগরে ভারতীয় তিন যুদ্ধ জাহাজ মোতায়েন


প্রকাশ: 26/12/2023


Thumbnail

সম্প্রতি আরব সাগরে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোকে লক্ষ্য হামলা বৃদ্ধির জেরে সাগরে ৩টি যুদ্ধজাহাজ এবং একটি নজরদারি বিমান মোতায়েন করেছে ভারত। ভারতীয় উপকূলে পর পর দুটি বাণিজ্যিক জাহাজে হামলার ঘটনায় আরব সাগরে এই যুদ্ধ জাহাজ পাঠিয়েছে নয়া দিল্লি। সোমবার (২৫ ডিসেম্বর) ভারতীয় নৌবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, সম্ভাব্য হামলা মোকাবিলায় ইতিমধ্যেই তিনটি যুদ্ধজাহাজ আরব সাগরে পাঠানো হয়েছে।

নৌবাহিনীর এক্সপ্লোসিভ অর্ডন্যান্স ডিসপোজাল টিমের এক কর্মকর্তা ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে জানিয়েছেন, আরব সাগরে বাণিজ্যিক জাহাজ এমভি কেম প্লুটোর ওপর ড্রোন হামলার পর এই সিদ্ধান্ত নিয়েছে ভারতের সরকার।

সেই সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে আরব সাগরে আইএনএস মোরমুগাও, আইএনএস কোচি এবং আইএনএস কলকাতা— এ তিনটি যুদ্ধজাহাজ এবং দূরপাল্লার নজরদারি যুদ্ধবিমান পি-৮১ এয়ারক্রাফট নিয়মিত টহল দেবে।

যে তিন যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ভারত— সেগুলো গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার নামে পরিচিত। অর্থাৎ স্বল্প মাঝারিপাল্লার যে কোনো ্ষেপণাস্ত্র ধ্বংস করার মতো সরঞ্জাম এই জাহাজগুলোতে রয়েছে।

এদিকে পেন্টাগনের একজন মুখপাত্র রোববার বলেন, এমভি চিম প্লুটো জাহাজে হামলা চালিয়েছে ইরান। তবে ভারতীয় নৌবাহিনীর একজন মুখপাত্র বলেন, বাণিজ্যিক জাহাজে হামলার পর বিভিন্ন তদন্তকারী সংস্থা তদন্তে নেমেছে।

ওই মুখপাত্র আরও বলেন, মুম্বাইয়ে থাকা জাহাজটিতে পরিবদর্শনের জন্য এর ইনচার্জকে অনুমতি প্রদান করা হয়েছে। এছাড়া জাহাজটি থেকে পণ্য অন্য জাহাজে খালাস করার সময় আরও একাধিক তদন্ত করা হবে।

উল্লেখ্য, এমভি চিম প্লুটো সৌদি আরবের আল জুবেইল বন্দর থেকে ক্রুড অয়েল নিয়ে রওনা দেয়। পরে এটি ড্রোন হামলার শিকার হয়। তবে এতে কেউ আহত হয়নি। জাহাজটিতে মোট ২২ জন ক্রু ছিলেন। তাদের মধ্যে ২১ জনই ভারতীয় এবং বাকি একজন ভিয়েতনামের নাগরিক। বাণিজ্যিক এই জাহাজটিতে ৩৫ জন ভারতীয় ক্রুও ছিল।

সূত্র : এনডিটিভি



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭