ওয়ার্ল্ড ইনসাইড

খোঁজ মিলল পুতিন বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনির


প্রকাশ: 26/12/2023


Thumbnail

রাশিয়ার বিরোধী নেতা এবং পুতিনের কট্টর সমালোচক অ্যালেক্সি নাভালনির খোঁজ মিলেছে। তিনি বেঁচে আছেন। সোমবার নাভালনির মুখপাত্র কিরা ইয়ারমিশ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, নাভালনি এখন রাশিয়ার উত্তরাঞ্চলে রয়েছেন। সাইবেরিয়ার একটি পেনাল কলোনিতে তাকে রাখা হয়েছে ।

কারাগারে অবস্থানকালীন সময় গত ৬ ডিসেম্বর থেকে নিখোঁজ ছিলেন তিনি। এসময় ধারণা করা হয়, তাকে অন্য কারাগারে স্থানান্তর করছে পুতিন সরকার। এসময় তিনি দলের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন ছিলেন। এ নিয়ে দলের মধ্যে তার নিরাপত্তা নিয়ে আশঙ্কা তৈরি হয়েছিল। নাভালনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কট্টর সমালোচক হিসেবে পরিচিত। পুতিনের কড়া প্রতিদ্বন্দ্বীও ধরা হয় তাঁকে। ২০২১ সাল থেকে নাভালনি কারাগারে। 

নাভালনির আইনজীবী ইয়ারমিশ জানিয়েছেন, তার সঙ্গে দেখা হয়েছে এবং তিনি ভালো আছেন।

তিনি জানান, নাভালনিকে উত্তর রাশিয়ার স্বায়ত্তশাসিত ইয়ামালো-নেনেট জেলার খার্প এলাকার আইকে-৩ পেনাল কলোনিতে স্থানান্তর করা হয়েছে। এর আগে তাকে মস্কো থেকে ২৩৫ কিলোমিটার (১৪৫ মাইল) পূর্বের মেলেখভোতে আইকে-৬ পেনাল কলোনিতে রাখা হয়েছিল।রাশিয়ার পেনাল কলোনিগুলো বন্দীদের কঠিন জীবনযাত্রা ও বর্বরতার জন্য পরিচিত।

পেনাল কলোনিতে বন্দীদের পৃথক সেলের বদলে ব্যারাকে রাখা হয়। তাঁদের দিয়ে জোর করে দৈনন্দিন কাজ করানো হয়। কড়া নিরাপত্তার মধ্যে রাখা হলেও তাঁদের চলাফেরা করার সুযোগ বেশ সীমিত।

এদিকে নাভালনির খোঁজ পাওয়ার খবরকে স্বাগত জানালেও তার সুস্থতা এবং আটকের বিষয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭