ইনসাইড পলিটিক্স

ভোটারদের মধ্যে সাড়া ফেলেছে নানক-নাছিমের ভিন্ন প্রচারণার কৌশল


প্রকাশ: 26/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছে বিএনপি সহ সমমনা বিরোধী রাজনৈতিক দলগুলো। এ অবস্থায় ভোটারদের কেন্দ্রে নেওয়াটাই বড় চ্যালেঞ্জ হবে বলে মনে করছেন অনেকে। ভোটারদের নির্বাচনমুখী করতে সনাতনি প্রচারের পাশাপাশি নানা কৌশল অবলম্বন করছেন প্রার্থীরা। তেমনি একটি কৌশল হচ্ছে ‘কিউআর কোড’। নির্বাচনের প্রচারে ঢাকার অন্তত দুটি আসনের পোস্টারে এসেছে নতুন এই সংযোজন। নৌকার দুই প্রার্থী তাদের পোস্টারে যুক্ত করেছেন কুইক রেসপন্স কোড বা ‘কিউআর কোড’।

পোস্টারে যে ‘কিউআর কোড’ দেওয়া হয়েছে, মোবাইল ফোনের স্ক্যানারের মাধ্যমে তা স্ক্যান করলেই ভোটাররা নিজ নিজ ভোট কেন্দ্রের তথ্য পেয়ে যাবেন।

নৌকার দুই প্রার্থী হলেন– ঢাকা-১৩ আসনের প্রার্থী আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক এবং ঢাকা-৮ আসনের প্রার্থী দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম।



নানক ও নাছিমের ছবি সম্বলিত পোস্টারে যে ‘কিউআর কোড’ দেওয়া হয়েছে, মোবাইল ফোনের স্ক্যানারের মাধ্যমে তা স্ক্যান করলেই ভোটাররা নিজ নিজ ভোট কেন্দ্রের তথ্য পেয়ে যাবেন।

এ বিষয়ে নানক বলেন, আমরা সব সময় প্রত্যেক ভোটারের বাড়তি সুবিধার কথা চিন্তা করি। তারা যেন নির্বিঘ্নে ভোট দিতে পারেন। একজন ভোটার কোন কেন্দ্রে ভোট দেবেন, পাশাপাশি প্রার্থী সম্পর্কে জানবেন। এসব তথ্য এই কিউআর কোড ব্যবহারের মাধ্যমে জানতে পারবেন।

আর নাছিম বলেন, কিউআর কোড ব্যবহারের মাধ্যমে ভোট কেন্দ্রের তথ্যের পাশাপাশি প্রার্থীদের সম্পর্কেও জানতে পারবেন ভোটার। তাই এটা আমরা পোস্টার ব্যবহার করেছি।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭