ইনসাইড গ্রাউন্ড

টেস্ট খেলতে জ্যোতিদের অপেক্ষা আরও ২ বছরের


প্রকাশ: 26/12/2023


Thumbnail

বছরটি দারুণ পারফর্মেন্স করলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। বড় বড় দলগুলোর সঙ্গে সমান তালে টেক্কা দিয়েছে তারা। জয়ও ছিনিয়ে এনেছে।

সর্বশেষ দ.আফ্রিকার বিপক্ষে দারুণ জয় দিয়ে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শুরু করলেও  হাতছাড়া হয় সিরিজ। জ্যোতিরা দক্ষিণ আফ্রিকার মাঠে প্রথমবারের মতো ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচ জয়ের কীর্তি গড়ে দেশে ফিরেছেন।

সব মিলিয়ে অসাধারণ একটা বছরই পার করেছে জ্যোতির দল। নিজেদের মাঠে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ সমতায় শেষ করা, এরপর পাকিস্তানের বিপক্ষে প্রথমবারের মতো তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জয়। তবে আপাতত মাস দুয়েক কোনো আন্তর্জাতিক ক্রিকেট নেই মেয়েদের।

বিসিবি সূত্রে জানা গেছে, ৩টি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে আগামী বছরের মার্চে বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দল। সব ম্যাচই হবে ঢাকার বাইরে। এপ্রিলের পরে শুরু হবে মেয়েদের প্রথম শ্রেণির টুর্নামেন্ট বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল)। টেস্ট মর্যাদা পাওয়ার প্রায় তিন বছর হতে চলল বাংলাদেশ নারী ক্রিকেট দলের। তবে ক্রিকেটের অভিজাত সংস্করণে এখনো অভিষেক হয়নি তাদের। মেয়েদের প্রথম শ্রেণির ক্রিকেটই চালু হয়েছে গত মৌসুম থেকে। সেটিও ছিল দুই দিনের ম্যাচ। বিসিবি অবশ্য জানিয়েছে, টেস্ট ম্যাচের যে চরিত্র, সেই ধরন বুঝতে টেস্ট খেলার সিদ্ধান্ত একটু রয়েসয়েই নিতে চায় তারা।

নারী বিভাগের প্রধান শফিউল আলম চৌধুরী নাদেল জানিয়েছেন, টেস্ট খেলার অভ্যাস তৈরিতে গত মৌসুমে হওয়া ২ দিনের ম্যাচ এবার তারা নেবেন ৩ দিনে।

বিসিবি প্রথম শ্রেণির ক্রিকেটে অন্তত দুই-তিনটা মৌসুম দেখতে চায়। টেস্ট খেলতে আরও অন্তত ২ বছর অপেক্ষা করতে চায় বিসিবি। নাদেল বলছেন, ‘মেয়েদের ক্রিকেটটা ৪ দিনের, ৪ দিন টিকে থাকার মানসিকতা তাদের মধ্যে তৈরি করতে হবে, টেস্টের মেজাজটা বুঝতে হবে। ওই লক্ষ্যে আমরা এগোচ্ছি। আমাদের আরও এক-দুই বছর অপেক্ষা করতে হবে।’

মেয়েদের বিসিএলে তিনটি দলে খেলবে ৪৫ জন খেলোয়াড়। বিসিবির লক্ষ্য, এই টুর্নামেন্ট দিয়ে অন্তত ১৫ জন টেস্ট খেলোয়াড় বের করে আনা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭