ওয়ার্ল্ড ইনসাইড

আগামীকাল তুরস্কের বহরে যুক্ত হবে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান


প্রকাশ: 26/12/2023


Thumbnail

তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ‘কান’ আগামীকাল আকাশে উড়াল দেবে। তার্কিস এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই) বিষয়টি নিশ্চত করেছে। সোমবার ডেইলি সাবাহ এ খবর জানায়। 

এর মধ্য দিয়ে তুরস্ক পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানধারী দেশের তালিকায় প্রবেশ করছে। আগামীকাল প্রথমবারের মতো আকাশে উড়বে পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান ‘কান’। সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি হওয়ায় তুরস্কের জন্য এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। 

‘কান’ তৈরি করেছে টার্কিশ এরোস্পেস ইন্ডাস্ট্রিজ (টিএআই)। ২০৩০ সালের মধ্যে এফ-১৬ যুদ্ধবিমান উৎপাদন বন্ধ হয়ে যাবে ফলে এর আদলে তৈরি করা হয়েছে ‘কান’। তুরস্কের ইতিহাসে এ যুদ্ধবিমান নির্মাণের প্রকল্প ছিল অন্যতম ব্যয়বহুল।  

গত ১৭ মার্চ টিএ-এক্স ন্যাশনাল কমবেট এয়ারক্রাফটটিকে প্রথমবারের মতো রানওয়েতে নামানো হয়। এরপর জুলাই মাসে ঘোষণা করা হয় ডিসেম্বরের ২৭ তারিখ এটি আকাশে উড়ানো হবে। পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানে যা যা থাকা প্রয়োজন, কানের মধ্যে তার সবই আছে। এটা বিমান থেকে বিমানে এবং বিমান থেকে স্থলভাগের অংশে হামলা চালাতে সক্ষম। 

প্রেসিডেন্ট রিসেফ তায়েপ এরদোয়ান ১ মে রাজধানী আঙ্কারায় টিএআই সদরদপ্তরে এক অনুষ্ঠানে এর আনুষ্ঠানিক নাম দেন ‘কান’। গত কয়েক মাসে আকাশে ওড়ার জন্য যুদ্ধবিমানটিকে পুরোপুরি প্রস্তুত করেন প্রকৌশলীরা। তবে এরই মধ্যে অনানুষ্ঠানিকভাবে এর সফল উড্ডয়ন সম্পন্ন হয়েছে।

ন্যাটোর সদস্যভুক্ত যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার কাছে এসব বিমান রয়েছে। যুক্তরাষ্ট্রে এ বিমানের নাম লকহেড মার্টি এফ-২২ র‌্যাপটর। চীনে এ যুদ্ধবিমান চেংদু জে-২০ এবং রাশিয়ায় সুখই সু-৫৭ নামে পরিচিত। নাম ভিন্ন ভিন্ন হলেও পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমানগুলোর কিছু বৈশিষ্ট্য একই।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭