ওয়ার্ল্ড ইনসাইড

প্রথমবার পাকিস্তানের নির্বাচনে লড়বেন হিন্দু নারী


প্রকাশ: 26/12/2023


Thumbnail

পাকিস্তানে সাভেরা প্রকাশ নামের একজন হিন্দু নারী দেশটির আসন্ন সংসদ নির্বাচনে প্রার্থী হয়েছেন। দেশটিতে প্রথমবারের মতো হিন্দু নারী প্রার্থী হচ্ছেন তিনি। পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ খবর জানিয়েছে। 

সাভেরা প্রকাশ পেশায় একজন চিকিৎসক। ৩৫ বছর বয়সী সাভেরা পাকিস্তান পিপলস পার্টির হয়ে নির্বাচনে অংশ নেবেন। খাইবার পাখতুনখোয়ার বুনের জেলার পিকে-২৫ সাধারণ আসনের জন্য মনোনয়নপত্র জমা দিয়েছেন তিনি।  তিনি বুনে জেলায় পিপিপি নারী শাখার সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

২০২২ সালে আবতাবাদ ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ থেকে স্নাতক পাশ করেন সাভেরা। এরপর পিপিপির বুনের জেলার মহিলা শাখার সাধারণ সম্পাদক হন তিনি। 

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনকে সাভেরা বলেন, তিনি তার বাবা ওম প্রকাশের পদাঙ্ক অনুসরণ করতে চান। এলাকার দরিদ্রদের জন্য কাজ করতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। সাভেরার বাবা ওম প্রকাশও পিপিপি সক্রিয় সদস্য।

নিজের পরিবার ও চিকিৎসা পেশার কথা তুলে ধরে সংবাদমাধ্যমকে বলেন,’ মানুষের সেবা করা আমার রক্তে আছে।’

তিনি বলেন, সরকারি হাসপাতালগুলোর অপর্যাপ্ত সেবা ব্যবস্থা এই নির্বাচনে লড়ার প্রত্যয় যুগিয়েছে। আশা করেন নির্বাচিত হলে সরকারি স্বাস্থ্যখাতে পরিবর্তনের জোর চেষ্টা চালাবেন।

এছাড়া তিনি জানান, প্রথম থেকেই তিনি নারী উন্নয়ন, নিরাপত্তা ও অধিকারের বিষয়ে সোচ্চার ছিলেন। নির্বাচনে জয়ী হলে মহিলাদের অধিকার রক্ষা ও সামগ্রিক উন্নয়নের ওপরই বিশেষ জোর দেবেন। 

পাকিস্তানে ২০২৪ সালের ৮ ফেব্রুয়ারি সাধারণ নির্বাচন হওয়ার কথা। এ লক্ষ্যে ২৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দিয়েছেন। এই নির্বাচনে পিপিপির হয়ে ইতিহাস গড়তে চান পেশায় চিকিৎসক সাভেরা প্রকাশ। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭