ইনসাইড পলিটিক্স

আজ ইশতেহার ঘোষণা করবে আওয়ামী লীগ: গুরুত্ব পাচ্ছে যেসব বিষয়


প্রকাশ: 26/12/2023


Thumbnail

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহার-২০২৪ উপস্থাপন ও ঘোষণা করতে যাচ্ছে আওয়ামী লীগ। আজ বুধবার সকাল সাড়ে ১০টায় রাজধানীর সোনারগাঁও হোটেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা এই নির্বাচনী ইশতেহার উপস্থাপন ও ঘোষণা করবেন।

আওয়ামী লীগের ইশতেহার প্রণয়ন কমিটির সদস্যরা জানিয়েছেন, প্রতিশ্রুতি অনুযায়ী ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের পর এবার স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে দুর্নীতি প্রতিরোধে বিশেষ পদক্ষেপ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং আর্থিক খাতের সুশাসনের ওপর জোর দিয়ে আসন্ন নির্বাচনের ইশতেহার প্রস্তুত করা হয়েছে।

ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ড. আবদুর রাজ্জাক জানান, গণমানুষের দল আওয়ামী লীগের ইশতেহার শুধু একটি দলীয় ইশতেহার নয়।

দলীয় সূত্রে জানা গেছে, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণকে প্রাধান্য দিয়ে এরি মধ্যে চূড়ান্ত হয়েছে দলের নির্বাচনী ইশতেহার। দুর্নীতি রোধে বিশেষ ঘোষণা থাকবে এতে। দ্রব্যমূল্য কমানো আর আর্থিক খাতের সুশাসনে জোর দেয়া হচ্ছে ইশতেহারে। কর্মসংস্থানকে কেন্দ্র করে ব্যাপক পরিকল্পনার কথা থাকছে শিক্ষা, স্বাস্থ্য, প্রশিক্ষণের মতো বিষয়গুলো নিয়ে।

চলমান মেগা প্রকল্প ছাড়াও সামনে আরো একাধিক প্রকল্পের পরিকল্পনা আছে বর্তমান সরকারের। আর এসব খাতে হবে অসংখ্য কাজের সুযোগ। শিক্ষিত, দক্ষ কর্মী সৃষ্টিই হবেই ইশতেহারের প্রধান লক্ষ্য।  

গত ১৫ বছরে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকারের সময়ে দেশের বদলে যাওয়া দৃশ্যপট রাখা হয়েছে এবারের ইশতেহারে। পাশাপাশি বেশ কয়েকটি অগ্রাধিকার খাতসহ আগামী নির্বাচনের প্রতিশ্রুতি তুলে ধরা হয়েছে।

আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে বিশেষ অগ্রাধিকার দেওয়া হয়েছে: 

১. দ্রব্যমূল্য কমানো ও সকলের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার সর্বাত্মক চেষ্টা 
২. কর্ম উপযোগী শিক্ষা ও যুবকদের কর্মসংস্থান নিশ্চিত করা  
৩. আধুনিক প্রযুক্তি নির্ভর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা
৪. লাভজনক কৃষির লক্ষ্যে যান্ত্রিকীকরণ ও প্রক্রিয়াজাতকরণে বিনিয়োগ বৃদ্ধি
৫. শিল্পের প্রসারে বিনিয়োগ বৃদ্ধি  
৬. ব্যাংকসহ আর্থিক খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠায় কঠোর পদক্ষেপ গ্রহণ
৭. নিম্ন আয়ের মানুষের স্বাস্থ্যসেবা সুলভ করা
৮. আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কার্যকারিতা ও জবাবদিহিতা নিশ্চিত করন
৯. সাম্প্রদায়িকতা ও সকল ধরনের সন্ত্রাস রোধ করা
১০. সর্বস্তরের গণতান্ত্রিক ব্যবস্থার সুরক্ষা ও চর্চার প্রসার

এর বাইরেও আওয়ামী লীগ সরকার তাদের চলমান কর্মকাণ্ড ও ভবিষ্যৎ পরিকল্পনায় লক্ষ্য স্থির করেছে। এসবের মধ্যে রয়েছে-

  • ২০২৮ সালের মধ্যে বৈদেশিক মুদ্রার রিজার্ভ হবে ৭১ বিলিয়ন ডলার
  • ২০২৫-২৬ সালের মধ্যে মুদ্রাস্ফীতি নেমে আসবে ৬ শতাংশে
  • ২০২৮ সাল নাগাদ জিডিপির প্রবৃদ্ধি ৮ দশমিক ১ শতাংশে, রফতানি প্রবৃদ্ধি ১৬ শতাংশে এবং প্রবাসী আয়ের প্রবৃদ্ধি হবে উন্নীত হবে ১৪ শতাংশে
  • নির্বাচনী ইশতেহারে আওয়ামী লীগ ২০৩১ সালের মধ্যে দেশে হতদরিদ্রের অবসান ঘটানোর লক্ষ্য ঠিক করেছে।
  • ২০৪১ সাল নাগাদ দরিদ্রতা নেমে আসবে ৩ শতাংশে।
  • এছাড়া শিক্ষিত, দক্ষ, চৌকস ও দুর্নীতিমুক্ত মানুষদের রাজনীতিতে আগ্রহী করে তোলায়ও মনোযোগ দিবে দলটি।

এ বিষয়ে আওয়ামী লীগের ইশতেহার প্রণয়ন কমিটির আহ্বায়ক ও দলটির প্রেসিডিয়াম ড. আবদুর রাজ্জাক একাত্তরকে বলেন, ইশতেহারে প্রথমে পটভূমি হিসেবে থাকবে বাংলাদেশের রাজনীতি ও আওয়ামী লীগের প্রতিষ্ঠা। আর দ্বিতীয়াংশে আগামী পাঁচ বছরের প্রতিশ্রুতির পাশাপাশি থাকবে ভবিষ্যতের কিছু রূপরেখা।

‘প্রতিক্রিয়াশীল শক্তি, বিদেশি শক্তি ও বিদেশি ষড়যন্ত্র এবং দেশের মধ্যে যারা বিদেশিদের পা চাটা; এদের বিষয়ে কী কর্মসূচি নিবো, কী কৌশল অবলম্বন করবো, কীভাবে মোকাবেলা করবো- এগুলো থাকছে।’

তিনি বলেন, ইশতেহারে আমাদের কিছু অগ্রাধিকার থাকবে- যেমন কৃষি, তরুণ প্রজন্ম, মাদক নির্মূলসহ বিভিন্ন বিষয়ে আমাদের সুস্পষ্ট কর্মসূচি ও প্রতিশ্রুতি।

‘বর্তমান দেশি-বিদেশি পরিস্থিতিসহ সব কিছু বিবেচনায় নিয়ে আমরা ইশতেহার প্রণয়ন করেছি। এছাড়াও প্রথমাংশে থাকবে গত নির্বাচনের অঙ্গীকারের বাস্তবায়নের চিত্র।’

ইশতেহার প্রণয়ন কমিটির সদস্য সচিব এবং আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ বলেন, আমাদের অর্থনীতি এবং আর্থিকখাতে সরকার ২০০৯ সাল থেকে এ যাবত অনেক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে। অর্থনীতিকে অনেক বেশি শক্তিশালী করেছে। দেশের অর্থনীতির প্রতিটি খাতে সুশাসন প্রতিষ্ঠায় অনেক কার্যকরী পদক্ষেপ গ্রহণ করেছে।

‘বাংলাদেশের আজকের যে অর্থনৈতিক উল্লম্ফন হয়েছে, সেটি সরকারের বহুমাত্রিক পদক্ষেপের অবদানে। সার্বিকভাবে অর্থনীতির গতিশীলতা রক্ষা ও শৃঙ্খলায় গুরুত্ব থাকবে এই ইশতেহারে।’

ইশতেহার প্রণয়ন কমিটির আরেক সদস্য ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, কীভাবে সুশাসন নিশ্চিত করা যায়, তার জন্য বিভিন্ন নীতির কথা আমাদের ইশতেহারে গুরুত্ব সহকারে তুলে ধরা হবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭