ইনসাইড বাংলাদেশ

প্রচারণা চলমান: স্থানে স্থানে হামলা, ভাঙচুর, সংঘর্ষ


প্রকাশ: 27/12/2023


Thumbnail

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রচারণা চলছে। গতকাল মঙ্গলবার (২৬ ডিসেম্বর) ছিল নবম দিন। এদিনও দেশের বিভিন্ন স্থানে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ, মারধর, নির্বাচনী ক্যাম্প ভাঙচুর এমনকি গুলির খবর পাওয়া গেছে। গণমাধ্যমের প্রতিবেদনসূত্রে এসব তথ্য জানা গেছে।

নির্ভরযোগ্য সূত্রে জানা যায়, নওগাঁ-৬ (রানীনগর ও আত্রাই) আসনের স্বতন্ত্র প্রার্থীর ওমর ফারুক ও তার সমর্থকদের ওপর একাধিক হামলার খবর পাওয়া গেছে। গত সোমবার সন্ধ্যার পর রানীনগর উপজেলা সদরের বাসস্ট্যান্ড, হাসপাতাল এলাকা, কাশিমপুর ও জিয়ানীপাড়া এলাকায় পৃথক এসব হামলার ঘটনা ঘটে। স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের ওপর হওয়া চার দফা হামলায় আহত হয়েছেন ছয়জন। নৌকার প্রার্থী ও সংসদ সদস্য আনোয়ার হোসেনের সমর্থকদের বিরুদ্ধে হামলার অভিযোগ উঠেছে। এসব ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা করেছেন দুই প্রার্থী।

কুষ্টিয়া-৩ (সদর) আসনের স্বতন্ত্র প্রার্থী পারভেজ আনোয়ারের সমর্থকদের ওপর হামলা হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ১২টার দিকে সদর উপজেলার ঝাউদিয়া ইউনিয়নের ঝাউদিয়া বাজারে এই হামলার ঘটনা ঘটে। নৌকার কর্মীরা এই হামলা করেছেন বলে স্বতন্ত্র প্রার্থী ঈগল প্রতীকের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে। এই আসনের নৌকার প্রার্থী টানা দুবারের সংসদ সদস্য ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।

এছাড়াও নারায়ণগঞ্জ-৪ (ফতুল্লা-সিদ্ধিরগঞ্জ) আসনে নৌকার প্রার্থী শামীম ওসমানের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে প্রচারণায় বাধা, হামলা ও ভাঙচুর এবং কর্মীদের মারধরের লিখিত অভিযোগ করেছেন তৃণমূল বিএনপির প্রার্থী আলী হোসেন। গতকাল দুপুরে আসনটির নির্বাচনী অনুসন্ধান কমিটির সভাপতি এবং যুগ্ম জেলা ও দায়রা জজের কাছে এ লিখিত অভিযোগ দেন সোনালী আঁশের এই প্রার্থী।

গাজীপুর-১ (কালিয়াকৈর ও সিটির একাংশ) আসনের স্বতন্ত্র প্রার্থী ও আওয়ামী লীগ নেতা রেজাউল করিমের নির্বাচনী পথসভায় নৌকার কর্মীরা হামলা চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার সন্ধ্যা সাতটার দিকে কালিয়াকৈর উপজেলার বোয়ালি ইউনিয়নের গাছবাড়ি এলাকায় এ ঘটনা ঘটে। হামলায় স্বতন্ত্র প্রার্থীর পাঁচ সমর্থক আহত হয়েছেন। এই আসনে নৌকার প্রার্থী মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

অন্যদিকে পটুয়াখালী-৩ (গলাচিপা-দশমিনা) আসনের গলাচিপার বকুলবাড়ীয়া ইউনিয়নের পাতাবুনিয়া শরীফবাড়ি ব্রিজ বাজারের এক ব্যবসায়ীর দোকানে নৌকার প্রার্থী এস এম শাহজাদার সমর্থকেরা হামলা চালিয়ে ভাঙচুর ও লুটপাট করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। সোমবার রাতে এ হামলার ঘটনা ঘটে।

এদিকে, পাবনার ঈশ্বরদী উপজেলার একটি ওয়ার্ডে আওয়ামী লীগের কার্যালয় লক্ষ্য করে গুলি ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে উপজেলা সদরের পিআরপুর মোড় বাজার এলাকায় এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।

এছাড়াও মেহেরপুর-২ (গাংনী) আসনে স্বতন্ত্র প্রার্থী মকবুল হোসেনের সমর্থকদের বিরুদ্ধে নৌকার প্রার্থী আবু সালেহ মোহাম্মদ নাজমুল হকের নির্বাচনী ক্যাম্প ভাঙচুরের অভিযোগ পাওয়া গেছে। গত সোমবার রাত ১১টার দিকে উপজেলার আড়পাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

 

 

রংপুর-৫ (মিঠাপুকুর) আসনের নৌকার প্রার্থী রাশেক রহমান ও স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকারের সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটেছে। এতে স্বতন্ত্র প্রার্থীর ৬ জন কর্মী আহত হয়েছেন বলে জানা গেছে। গতকাল মঙ্গলবার বিকেল সাড়ে চারটার দিকে উপজেলার জায়গীর বাসস্ট্যান্ড এলাকায় এ ঘটনা ঘটে।

জামালপুর-৪ (সরিষাবাড়ী) আসনে নৌকার প্রার্থী কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগের মৎস্য ও প্রাণিবিষয়ক সম্পাদক মাহবুবুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী সংসদ সদস্য ও সাবেক প্রতিমন্ত্রী মুরাদ হাসানের সমর্থকেরা একে অপরের নির্বাচনী ক্যাম্প ভাঙচুর করেছেন। গত সোমবার সন্ধ্যায় ও রাতে সরিষাবাড়ী পৌরসভার শিমলাপল্লী তাড়িয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় দুই পক্ষের পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষে অন্তত ছয়জন আহত হয়েছেন।

এছাড়াও ফরিদপুর-৩ (সদর) আসনের আওয়ামী লীগের প্রার্থী শামীম হক ও স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদের কর্মী-সমর্থকেরা পরস্পরের বিরুদ্ধে হামলাসহ নানা বিষয়ে পাল্টাপাল্টি অভিযোগ করেছেন। গত সোমবার এক পক্ষ আরেক পক্ষের ওপর হামলা চালিয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭