ইনসাইড গ্রাউন্ড

পাকিস্তানে গিয়ে না খেললে শাস্তি ভারতের


প্রকাশ: 27/12/2023


Thumbnail

ভারত-পাকিস্তান ম্যাচ মানেই বাড়তি উত্তেজনা। দুই চির প্রতিদ্বন্দ্বী দলের ম্যাচ সারা বিশ্বের ক্রিকেটপ্রেমীরা ‍উপভোগ করে। কিন্তু, ২০১২ সাল থেকে রাজনৈতিক কারণে এই দুই দেশের দ্বৈরথ দেখা বঞ্চিত ক্রীড়া প্রেমীদের।

ডেভিস কাপের বিশ্ব গ্রুপ-১ প্লে অফ খেলতে পাকিস্তানের ইসলামাবাদে যাওয়ার কথা ভারতের। পাকিস্তানে যাতে খেলতে যেতে না হয় তার জন্য আগেই বিশ্ব টেনিস সংস্থার কাছে আবেদন করেছিল ভারতীয় টেনিস সংস্থা। তাদের আর্জি ছিল, নিরপেক্ষ দেশে খেলা হোক। সেই আবেদন খারিজ হয়ে গেছে বলেই খবর ভারতীয় সংবাদমাধ্যমের। উল্লেখ্য, শেষ বার ১৯৬৪ সালে পাকিস্তানে ডেভিস কাপ খেলতে গিয়েছিল ভারত। সেবার ৪-০ জিতেছিল তারা।

এ প্রসঙ্গে ভারতীয় টেনিস সংস্থার সচিব অনিল ধুপর সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘বিশ্ব টেনিস সংস্থা আমাদের আবেদন খারিজ করে দিয়েছে। সোমবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রণালয়ের কাছে আমাদের একটা দল যাবে। পরবর্তী পদক্ষেপ নিয়ে পরামর্শ নেব।’

এর আগে ধুপর জানিয়েছিলেন যে ডেভিস কাপ তারা অবশ্যই খেলবেন। তার জন্য প্রয়োজনে কেন্দ্র সরকারের কাছ থেকে অনুমতি নিয়ে পাকিস্তানে যাবে দল। তিনি বলেছিলেন, ‘আমরা অপেক্ষা করছি যে ডেভিস কাপ কর্তৃপক্ষ কী সিদ্ধান্ত নিচ্ছেন। যদি আমাদের দাবি খারিজ করে পাকিস্তানেই খেলার আয়োজন করা হয় তা হলে আমাদের যেতে হবে। সেক্ষেত্রে কেন্দ্রের অনুমতি চাইব। কারণ, টেনিসে ডেভিস কাপ খুব বড় প্রতিযোগিতা। সেখানে খেলার সুযোগ ছাড়া যাবে না। তার জন্য যা করতে হবে করবো।’

২০১৯ সালেও ডেভিস কাপে ভারতকে খেলতে যেতে হতো পাকিস্তানে। সেবার ভারতের আবেদনের পরে খেলা ফেলা হয় কাজাখিস্তানে। এবার আর ভারতের আবেদনে সাড়া দেয়নি বিশ্ব সংস্থা। ৩-৪ ফেব্রুয়ারি দুই দেশের খেলা রয়েছে। শেষপর্যন্ত ভারত যদি খেলতে না যায় তাহলে পাকিস্তানকে জয়ী ঘোষণা করা হবে। অন্যদিকে, ভারত বিশ্ব গ্রুপ ২-এ নেমে যাবে। এছাড়া থাকছে কঠোর শাস্তিও। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭