ইনসাইড বাংলাদেশ

বাহারকে ১ লাখ, শম্ভুকে ৫০ হাজার টাকা জরিমানা


প্রকাশ: 27/12/2023


Thumbnail

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কুমিল্লা-৬ আসনের নৌকার প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারকে এক লাখ টাকা ও বরগুনা-১ আসনের নৌকার প্রার্থী ধীরেন্দ্রনাথ শম্ভুকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে নির্বাচন কমিশন (ইসি)।  

বুধবার (২৭ ডিসেম্বর) নির্বাচন ভবনে শুনানি শেষে এ রায় দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।

এর আগে নির্বাচনে আচরণবিধি লঙ্ঘনের দায়ে প্রার্থিতা কেন বাতিল হবে না, সেই ব্যাখ্যা দিতে বুধবার (২৭ ডিসেম্বর) বিকেল ৩টা ৫ মিনিটের দিকে নির্বাচন কমিশনে হাজির হন আ ক ম বাহাউদ্দীন বাহার। আর একই কারণে বিকেল ৩ টা ৪৫ মিনিটে ইসির তলবের জবাব দিতে ইসিতে হাজির হন ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

ইসির কাছে এই দুই প্রার্থীর বিরুদ্ধে একাধিকবার আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ রয়েছে। গত সোমবার ইসি থেকে কুমিল্লা ও বরগুনার প্রভাবশালী দুই নেতাকে চিঠি পাঠানো হয়। ওই চিঠিতে তাদের প্রার্থিতা কেন বাতিল করা হবে না, সে ব্যাখ্যা দিতে তাকে ২৭ ডিসেম্বর ইসিতে উপস্থিত হতে নির্দেশ দেয়া হয়। বাহার ও শম্ভু এদিন হাজির হয়ে ইসি কর্মকর্তাদের কাছে তাদের ব্যাখ্যা তুলে ধরেন। পরে তাদের জরিমানা করা হয়।

উল্লেখ্য, বর্তমান সংসদ সদস্য বাহারের বিরুদ্ধে সাংবাদিক নির্যাতনসহ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের একাধিক গুরুতর অভিযোগ রয়েছে। এরমধ্যে নির্বাচনী প্রচারের সময় সাংবাদিকদের কাজে বাধা দেয়া এবং ক্যামেরা ভাঙচুরের ঘটনার সত্যতা পেয়েছে তদন্ত কমিটি। ভোটের তফসিল ঘোষণার পর থেকেই বাহারের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ আসতে শুরু করে। তাতে সর্বশেষ যুক্ত হয় সাংবাদিক নির্যাতনের ঘটনা।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭